Zilqad 1434   ||   September 2013

একটি ভুল প্রচলন

চেয়ারে বসে নামায আদায় করা কি ইচ্ছাধীন বিষয়?

কিছুদিন যাবৎ মহল্লার মসজিদের এক মুসল্লীকে দেখছি যখন তিনি সহজে চেয়ার পান তখন চেয়ারে বসে নামায আদায় করেন। আর পরে আসলে বা চেয়ার না পেলে দাঁড়িয়েই নামায আদায় করেন।

মসজিদগুলোতে চেয়ারের প্রচলন বেড়ে যাওয়ায় কিছু মানুষ হয়ত মনে করেন যে, চেয়ারে বসে নামায আদায় করাটা ইচ্ছাধীন। কোন্ ধরণের ওযর হলে চেয়ারে বসে নামায আদায় করা জায়েয, কোন্ ক্ষেত্রে নামায সহীহ হয় না বা মাকরূহ হয়। কোন্ ক্ষেত্রে চেয়ারে না বসে যমীনে বসে নামায আদায় করতে হয়-এসব বিষয়ে যে শরীয়তের সতন্ত্র বিধান রয়েছে তা মনে হয় এদের জানাই নেই ।

যাদের এ ধরণের ওযর আছে তাদের উচিত নিজ নিজ অবস্থা কোন বিজ্ঞ আলেমের কাছে পেশ করা এবং সঠিকভাবে মাসআলা জেনে আমল করা। সামান্য ব্যাথা হল বা একটু কষ্ট অনুভব হল অমনি নিজ থেকে চেয়ারে বসে নামায আদায়ের সিদ্ধান্ত নিয়ে নিলাম আর আমার খবরও নেই যে আমার নামায হচ্ছে না।

এ বিষয়ে মৌলিক কথা হল, যে ব্যক্তি দাঁড়িয়ে নামায আদায় করতে অক্ষম তার জন্য বিকল্প পদ্ধতি হল, জমিনে বসে তা আদায় করা। আর যে রুকু সিজদা করতে অক্ষম তার জন্য বিকল্প পন্থা হল, ইশারায় তা আদায় করা। আর যে ব্যক্তি যমিনে বসে নামায আদায় করতে অক্ষম তার জন্য বিকল্প হল, চেয়ারে বসে নামায আদায় করা। কেবলমাত্র প্রথম ও দ্বিতীয় ওযরের কারণে চেয়ারে বসে নামায আদায় করা ঠিক নয়।

সুতরাং আমাদের উচিত এ বিষয় এবং এজাতীয় যে কোন বিষয়ে নিজে নিজে সিদ্ধান্ত না নিয়ে বিজ্ঞ আলেমের শরণাপন্ন হওয়া। 

 

advertisement