Rabiul Auwal 1428   ||   April 2007

একটি ভুল ধারণা
মৃতের বাড়িতে কি আগুন জ্বালানো নিষেধ?

কোনো কোনো অঞ্চলের অধিবাসীদের মুখে শোনা যায়, যে বাড়িতে কেউ মারা যায় সে বাড়িতে তিনদিন পর্যন্ত আগুন জ্বালানো নিষেধ। এটা নাকি অশুভ!

মনে রাখতে হবে, ইসলামে কোনো কিছু থেকে কুলক্ষণ গ্রহণের কোনোই সুযোগ নেই। আর স্বাভাবিক গৃহকর্মে আগুন জ্বাললে তাতে কুলক্ষণের তো প্রশ্নই আসে না। এ জন্য এ ধারণা ঠিক নয় যে, যে বাড়িতে কেউ মারা যায় সে বাড়িতে মৃত্যুর দিন এবং পরবর্তী আরও দুদিন  আগুন জ্বালানো যাবে না। প্রয়োজনে যে কোনো সময়ই আগুন জ্বালানো যাবে। তাছাড়া মৃতকে গোসল দেওয়ার জন্য সব অঞ্চলেই পানি গরম করার নিয়ম আছে। তখন এই কুলক্ষণের বিষয়টি কোথায় যাবে?

একথা ঠিক যে, মৃতের পরিবার স্বজন হারানোর বেদনায় শোকাহত থাকার কারণে  রান্নাবান্নার দিকে মনোযোগ দিতে পারে না। এ জন্য পাড়াপড়শী ও দূর সম্পর্কের আত্মীয়স্বজনকে পরিবারটির একদিন একরাতের খাবার দাবারের আয়োজন করতে বলা হয়েছে। -রাদ্দুল মুহতার ২/২৪০, ৬৬৬৫

মদীনায় জাফর ইবনে আবু তালিব রা. এর শাহাদাতের সংবাদ পেঁৗছলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, তোমরা জাফরের পরিবারের জন্য খাবার রান্না কর। কেননা এ মুহূর্তে তারা এদিকে মনোযোগ দিতে পারবে না। -মুসনাদে আহমাদ ২/২০৫, ৬/৩৭০; জামে তিরমিযী হা.১০০৩

মোটকথা, মৃতের পরিবারের জন্য খাবার পাঠানো সম্পূর্ণ ভিন্ন একটি বিষয়। এখান থেকে এই ধারণা করা যে, মৃতের বাড়িতে আগুন জ্বালানো যাবে না, সম্পূর্ণ ভুল।

 

advertisement