Muharram 1428   ||   February 2007

আল কুরআনের বাণী

যে ব্যক্তি আল্লাহর পথে ব্যয় করে আল্লাহ তাকে উত্তম বিনিময় দান করেন। তাই আল্লাহর পথে খরচ করলে খরচকারীরই উপকার হয়। তবে তা অবশ্যই ইখলাসের সঙ্গে একমাত্র আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে হতে হবে। আল্লাহ তাআলা বলেন,

وَ مَا تُنْفِقُوْا مِنْ خَیْرٍ فَلِاَنْفُسِكُمْ ؕ وَ مَا تُنْفِقُوْنَ اِلَّا ابْتِغَآءَ وَجْهِ اللّٰهِ ؕ وَ مَا تُنْفِقُوْا مِنْ خَیْرٍ یُّوَفَّ اِلَیْكُمْ وَ اَنْتُمْ لَا تُظْلَمُوْنَ.

তোমরা যা কিছু (আল্লাহর পথে) ব্যয় করবে তা তোমাদেরই উপকারে লাগবে। তোমরা শুধু আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যেই ব্যয় করবে। তোমরা যা কিছু ব্যয় কর তার পূর্ণ প্রতিদান তোমাদেরকে দেওয়া হবে, কম দেওয়া হবে না।” -সূরা বাক্বারা ২৭২

ভদ্রতা ও শিষ্টাচার

* বড়দেরকে সম্বোধন করার সময় শ্রদ্ধা প্রকাশক শব্দ ব্যবহার করা উচিত। যেমন- আব্বাজান, আম্মাজান, ভাইজান ইত্যাদি।

* সমবয়সীদের সঙ্গে কথা বলার সময়ও তাদের মর্যাদার প্রতি লক্ষ রাখা উচিত। যেমন, ভাই বলে সম্বোধন করা কিংবা যে নামে সম্বোধিত হতে সে পছন্দ করে  সেই নামে তাকে সম্বোধন করা।

* সাধারণ পেশাজীবী মানুষদেরকেও তাচ্ছিল্য করা উচিত নয়; বরং তাদের সঙ্গে ভালো ব্যবহার করা উচিত। যেমন, রিক্সাচালক বয়সে বড় হলে তাকে আপনি বলে সম্বোধন করা, সমবয়সী বা বয়সে ছোট হলেও তুই-তুকারি না করা।

* কাজের ছেলে-মেয়েদের প্রতিও সদয় ব্যবহার করা উচিত।

যে প্রশ্নের উত্তর অবশ্যই জানতে হবে

তিনটি প্রশ্নের উত্তর অবশ্যই জানতে হবে।

প্রথম প্রশ্ন হল, তোমার রব কে?

এর উত্তর, আমার রব আল্লাহ।

দ্বিতীয় প্রশ্ন, তোমার দ্বীন কী?

এর উত্তর, আমার দ্বীন ইসলাম।

তৃতীয় প্রশ্ন, তোমাদের প্রতি যিনি প্রেরিত হয়েছেন তাঁর পরিচয় কী?

এর উত্তর, তিনি হলেন আল্লাহর রাসূল হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

আমাদের নবীজী

একদিন আমাদের নবীজী দেখতে পেলেন, একটি উট ক্ষুধার কারণে খুব কষ্ট পাচ্ছে। অনাহারে উটটির পেট পিঠের সঙ্গে লেগে গেছে। এ দৃশ্য দেখে রহমতের নবীর প্রাণ কেঁদে উঠল এবং তিনি উটের মালিককে ডেকে রাগতস্বরে বললেন, ‘তোমরা এই অবলা পশুগুলির ব্যাপারে আল্লাহর শাস্তিকে ভয় করবে। তোমরা এই পশুগুলিতে আরোহন করবে সেগুলো সুস্থ-সবল অবস্থায় এবং এগুলোকে ভক্ষণও করবে সুস্থ-সবল থাকা অবস্থায়।

অর্থাৎ পর্যাপ্ত খানাপিনা দিয়ে এদেরকে সুস্থ-সবল রাখতে হবে। আল্লাহ তাআলা এগুলোকে আমাদের উপকারের জন্য সৃষ্টি করেছেন। তাই এগুলোকে ব্যবহার করা যাবে কিন্তু তাই বলে এগুলোর প্রতি অন্যায়-অবিচার করা যাবে না। পশু-পাখির প্রতি অবিচার করলে আশরাফুল মাখলুকাত মানুষকেও আল্লাহ তাআলা শাস্তি প্রদান করবেন।

 

advertisement