Jumadal Akhirah-Rajab 1440   ||   March 2019

এসো জান্নাতে গাছ লাগাই

বিনতে ইসমাঈল

আমাদের চারপাশে কত ফলের গাছ! আম, জাম, কাঁঠাল, কলা, লিচু, পেয়ারা আরও কত ফলের গাছ! গাছ আমাদের অনেক উপকার করে। গাছের সাহায্যে আমরা বেঁচে থাকার মৌলিক উপাদান অক্সিজেন গ্রহণ করি। গাছ আমাদের ছায়া দেয়, ফল দেয়।

ফল খেতে কত মজা! সবারই হয়তো ইচ্ছে করে, ইশ! আমার যদি একটি ফল বাগান থাকত! তাতে আমি যত খুশি গাছ লাগাতাম। যত ইচ্ছা ফল খেতে পারতাম! কিন্তু ভাবতে যত সহজ, গাছ লাগানো কি ততো সহজ! যাও না একটা গাছ লাগাতে, দেখ কত কষ্ট!

গাছে পানি দাও, পরিচর্যা কর, ছাগল-গরু থেকে হেফাজত কর আরো কত কী! তার চেয়ে যদি এমন কোনো উপায় থাকতÑ আমি মুখ দিয়ে বলব আর একের পর এক গাছ হতে থাকবে। গাছে গাছে বাগান ভরে যাবে!

কিন্তু চাইলেই কি তা হওয়া সম্ভব! এ পৃথিবীতে স্বপ্নেই শুধু এমন হওয়া সম্ভব, বাস্তবে নয়।

আমাদের তো আর আলাদীনের চেরাগের দৈত্য নেই, যে বলবÑ ‘এই দৈত্য! এখখুনি একটা বাগান করে দাও। বাগানে অনেক ফলের গাছ থাকবে। গাছে থোকা থোকা ফল থাকবে!’

কিন্তু জানো, আমার কাছে না একটি উপায় আছে! সহজে গাছ লাগানোর একটি উপায় আছে। যার মাধ্যমে তুমি খুব সহজে জান্নাতে গাছ লাগাতে পারবে। তোমাকে আমি কিছু বাক্য শিখিয়ে দেব; তুমি তা বলবে অমনি জান্নাতে একটি করে গাছ হবে।

নবীজী বলেছেন, যে ব্যক্তিÑ

سبْحَانَ اللهِ العَظِيمِ وَبِحَمْدِهِ

(সুবহানাল্লাহিল আযীম, ওয়া বিহামদিহী) পড়বে, তার জন্য জান্নাতে একটি গাছ হবে। (দ্র. জামে তিরমিযী, হাদীস ৩৪৬৪)

তো তুমি যত ইচ্ছা জান্নাতে গাছ লাগাতে পারবে। এক বার সুবহানাল্লাহ বলবে, একটি গাছ হবে। দুই বার সুবহানাল্লাহ বলবে দুইটি গাছ হবে। এভাবে যত বার বলবে তত গাছ হবে জান্নাতে।

ছোট্ট মেয়ে মারিয়া। দাদুর কাছ থেকে জান্নাতে গাছ লাগানোর হাদীস শুনেছে। অমনি সে জান্নাতে গাছ লাগানো শুরু করে দিয়েছে।

সে জায়নামাযে বসে কী যেন পড়ছে। আব্বু বাসায় ফিরে দেখলেন, মারিয়া জায়নামাযে বসে কী যেন করছে। জিজ্ঞেস করলেন, আম্মু মারিয়া! তুমি জায়নামাযে বসে কী করছ? মারিয়া বলল, জান্নাতে গাছ লাগাচ্ছি।

আজকে দাদুর কাছ থেকে হাদীস শুনেছি, নবীজী বলেছেন,...। তাই আমি জান্নাতে গাছ লাগাচ্ছি।

আমাদের প্রিয় নবীজী আরো বলেছেন, মেরাজের রাতে হযরত ইবরাহীম আ.-এর সাথে আমার সাক্ষাৎ হয়েছিল। তিনি আমাকে বলেছেন, হে মুহাম্মাদ! আপনার উম্মতকে আমার সালাম বলবেন এবং তাদেরকে জানাবেন, জান্নাতের মাটি খুবই উর্বর। তার পানি খুবই সুপেয় এবং তা গাছপালা বিহীন খোলা প্রান্তর (সুতরাং আপনি তাদেরকে তাতে বেশি বেশি গাছ লাগাতে বলুন)। তাতে গাছ লাগানোর চারা হল, সুবহানাল্লাহ, আলহামদু লিল্লাহ, লা ইলাহা ইল্লাল্লাহ, আল্লাহু আকবার। (দ্র. জামে তিরমিযী, হাদীস ৩৪৬২)

ছোট্ট বন্ধুরা! চল আমরাও মারিয়ার মত জান্নাতে গাছ লাগাই।

দুনিয়া তো  আমাদের ক্ষণস্থায়ী বাসস্থান। তাতে আমরা কয়েক বছরের মুসাফির। আমাদের চিরস্থায়ী বাড়ি তো জান্নাতে। সেই জান্নাতে বেশি বেশি গাছ লাগানোর জন্য আমাদের প্রিয় নবীজী আমাদেরকে এ বাক্যগুলো শিখিয়ে দিয়েছেন।

একবার সুবহানাল্লাহ বল, জান্নাতে একটি গাছ হবে। আলহামদু লিল্লাহ বল, জান্নাতে একটি গাছ হবে। লা ইলাহা ইল্লাল্লাহ বল...। আল্লাহু আকবার বল...।

এতে কত লাভ হবে আমাদের! কোনো কষ্ট ছাড়াই জান্নাতে একেকটা গাছ হবে। জান্নাতে গেলে দুনিয়ায় বসে আমাদের লাগানো গাছের ফল আমরা খেতে পারব ইনশাআল্লাহ। আল্লাহ আমাদের সকলকে জান্নাত দান করুন। যে আমল করলে জান্নাতে যাওয়া যায় তেমন আমল করার তাওফীক দান করুন।

কত ছোট্ট একটি আমল, অথচ কত বড় লাভ। ইনশাআল্লাহ এখন থেকে আমরা বেশি বেশি এই আমল করব, বিনিময়ে জান্নাতে পাব ফল ভর্তি অনেক অনেক গাছ। আল্লাহ আমাদেরকে তাওফীক দান করুনÑ আমীন।

 

advertisement