Zilqad 1439   ||   August 2018

নেমে এল খেজুর-কাঁদি

মুহাম্মাদ ফজলুল বারী

পোষা পাখি ডাক দিলে এসে হাতের উপর বসে। আবার ছেড়ে দিলে উড়ে গিয়ে বসে গাছের ডালে- এমন কথা হয়ত তুমি শুনেছ বা নিজেই কারো পোষা পাখি এমন দেখেছ। কিন্তু খেজুর-কাঁদিকে ডাক দিলে গাছ থেকে নেমে আসে আবার ফিরে গিয়ে লেগে যায় গাছের সাথে- এমন কাহিনী হয়ত কোনোদিন শোনোনি।

হয়ত তুমি বলতে পার, এ কেমন আজগুবি কথা! খেজুর-কাঁদি আবার নিজে নিজে নেমে আসতে পারে? ওর কি পা আছে? হাঁ, খেজুর-কাঁদিও নিজে নিজে নেমে আসতে পারে, পা না থাকলেও পারে, যখন আল্লাহ তাকে চলার শক্তি দেন এবং মানুষ বা কোনো প্রাণীই চলতে পারবে না, পা থাকা সত্ত্বেও পারবে না, যদি আল্লাহ চলার শক্তি না দেন।

তো আমাকে তোমাকে আল্লাহ চলার শক্তি দিয়েছেন তাই আমরা চলতে পারি। কত মানুষ আছে, যাদের আমাদের মত পা আছে, কিন্তু প্যারালাইসিস বা অন্য কোনো কারণে সে আমাদের মত হাঁটা-চলা করতে পারে না। সুতরাং আমাদের শুকরিয়া আদায় করা উচিত এবং এ পা দিয়ে ভালো পথে চলা উচিত। মন্দ পথে, গোনাহের পথে হাঁটা থেকে বিরত থাকা উচিত।

যাইহোক, স্বাভাবিকভাবে গাছের ডাল বা খেজুর-কাঁদি নিজে নিজে চলতে পারে না, মানুষ পারে। তবে আল্লাহ চাইলে এর ব্যতিক্রমও ঘটে; যেমনটি আমরা আজকের কাহিনীতে শুনব। চল শুনি সেই ঘটনা- আল্লাহ্র হুকুমে কীভাবে নবীজী বলার সাথে সাথে খেজুর-কাঁদি নেমে চলে এল নবীজীর কাছে :

ইবনে আব্বাস রা. বলেন-

جَاءَ أَعْرَابِيّ إِلَى رَسُولِ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ، فَقَالَ بِمَ أَعْرِفُ أَنّكَ نَبِيّ؟ قَالَ: إِنْ دَعَوْتُ هَذا العِذقَ مِنْ هَذِهِ النّخْلَةِ تَشْهَدُ أَنِّي رَسُولُ اللهِ؟ فَدَعَاهُ رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ، فَجَعَلَ يَنْزِلُ مِنَ النّخْلَةِ حَتّى سَقَطَ إِلَى النّبِيِّ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ، ثُمّ قَالَ: ارْجِعْ فَعَادَ، فَأَسْلَمَ الأَعْرَابِيّ.

এক গ্রাম্য ব্যক্তি নবীজীর কাছে এল। এসে বলল, (শুনেছি, আপনি একজন নবী? তো) আমি কীভাবে বুঝব আপনি আল্লাহ্র নবী? (আমাকে কোনো নিদর্শন দেখান)। নবীজী বললেন, আমি যদি ওই খেজুর-কাঁদিকে আমার কাছে ডেকে আনি তাহলে কি (তুমি বিশ্বাস করবে? এবং) সাক্ষ্য দিবে- আমি আল্লাহ্র প্রেরিত রাসূল?

এরপর নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খেজুর-কাঁদিটিকে ডাক দিলেন। অমনি তা গাছ থেকে নেমে নবীজীর সামনে এসে উপস্থিত। এবার নবীজী কাঁদিটিকে বললেন, তুমি আবার গাছে ফিরে যাও। তা আবার গাছে ফিরে গেল। এ দেখে (লোকটির বিশ্বাস হল- তিনি সত্য নবী) সে ইসলাম গ্রহণ করল। -জামে তিরমিযী, হাদীস ৩৬২৮; মুসতাদরাকে হাকেম, হাদীস ৪২৩৭ হ

 

advertisement