পাঠকের পাতা

  • ‘একটি বই, একটি চিঠি’ আমাকে কী দিয়ে গেল?

    মাসিক আল-কাউসার আগস্ট ২০১৪ সংখ্যায় ‘একটি বই, একটি চিঠি’ শিরোনামে হযরত মাওলানা আবদুল গাফফার ছাহেবের লেখাটি পড়ে খুব তৃপ্ত হলাম, মুগ্ধ হলাম।
  • মুক্তবুদ্ধি চর্চার অন্তসারশূন্যতা : বর্তমানে বিশ্বে একশ্রেণীর মানুষ

    মুক্তচিন্তা ও মুক্তবুদ্ধি চর্চার ব্যাপারে খুবই উৎসাহী। তারা মনে করে যে, মানুষ যেমন স্বাধীন তেমনি তার চিন্তা ও বুদ্ধিচর্চাও স্বাধীন, মুক্ত ও বাধনহীন। যে কোনো বিষয় নিয়ে ভাবতে পারবে ও তার বুদ্ধি প্রয়োগ করতে পারবে। কথাগুলো এভাবে বললেও মূলত তারা কেবল ধর্মীয় দিকনির্দেশনাবিরোধী চিন্তা ও বুদ্ধির প্রয়োগ ঘটাতে চায়। অন্য ...
  • মাকতাবাতুল আশরাফকে ধন্যবাদ

    আমি যখন হিফযখানায় পড়ি আল্লাহ তাআলা তখন থেকেই বই পড়ার আগ্রহ দান করেছেন। তখন থেকেই মাকতাবাতুল আশরাফের বইয়ের সাথে আমি পরিচিত। মাকতাবার বইগুলো আমার ভালো লাগে। আলহামদুলিল্লাহ, মাকতাবাতুল আশরাফের প্রকাশিত ‘রাহে মানযিল’ পর্যন্ত অধিকাংশ বই আমার সংগ্রহে আছে এবং ইনশাআল্লাহ অন্য বইগুলোও সংগ্রহ করব।
  • আলেমসমাজের ঐক্য এখন সময়ের দাবি

    বাংলাদেশের দ্বীনদার সাধারণ মুসলমান একটি বিভীষিকাময় পরিস্থিতিতে বাস করছে। সমাজে, রাষ্ট্রে, সব জায়গায় ইসলাম ও ইসলামপ্রিয় জনগণকে কোণঠাসা করার সর্বাত্মক প্রচেষ্টা চলছে।
  • একটি চিঠি

    আলকাউসারের সাথে আমার এতদিন পরিচয় ছিল না। আমার উস্তাদ আমাকে আলকাউসার পড়ার প্রতি উদ্বুদ্ধ করেন। আমি হুজুরকে আমার অক্ষমতার কথা জানালাম যে, আলকাউসারের গুরুগম্ভীর প্রবন্ধগুলো আমার বুঝে আসে না।
  • মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি খোলা চিঠি

    আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ করেছি যে, বিগত ১লা জানুয়ারি ডেইলি স্টার পত্রিকায় আইসিডিডিআরবি নামক একটি সংস্থা বাংলাদেশে সমকামিতা প্রসারের জন্য স্বাস্থ্যসেবা সংস্থা ও এনজিও নিয়োগ করতে চাচ্ছে।
  • দীর্ঘক্ষণ কেঁদেছি

    কেঁদেছি। দীর্ঘক্ষণ কেঁদেছি। সশব্দে চোখের পানি ছেড়ে কেঁদেছি। দ্বীনী কাজের সাথে সম্পৃক্ততার কারণে যথাসময়ে আলকাউসার সংগ্রহ করা হলেও ব্যস্ততার মাঝে সবগুলো কলাম দ্রুত পড়ে শেষ করতে পারি না।
  • আমাদের চরিত্র করে উন্নত হবে?

    পৃথিবীটা এখন অনেক বদলে গেছে। সবকিছুই এখন উন্নত, আধুনিক। মানুষও আধুনিকতার জোয়ারে ভাসতে ভাসতে ধীরে তলিয়ে যেতে শুরু করেছে। আফসোস!
  • শাআইর বিষয়ক লেখাটির জন্য আন্তরিক অভিনন্দন

    গত ডিসেম্বর সংখ্যায় মাসিক আলকাউসারে শাআইর বিষয়ক যে লেখাটি প্রকাশিত হয়েছে এজন্য কর্তৃপক্ষকে আন্তরিক শুকরিয়া জানাই। বলতে সংকোচ নেই যে, এ বিষয়টি ইতিপূর্বে আমার কাছে পরিষ্কার ছিল না। অনুমান করি, আরো অনেকেরই অনুভূতিও আমার মতো হবে।
  • এদের প্রতিহত করার কি কোনো উপায় নেই?

    কিছু দিন আগে মুসলিম উম্মাহর অন্যতম উৎসব ঈদুল আযহা উদযাপিত হয়েছে। তাই সর্বশ্রেণীর মুসলিম জনগণ নিজ নিজ সামর্থ্য অনুযায়ী কুরবানী করে থাকেন। কুরবানী অতি গুরুত্বপূর্ণ একটি ইবাদত-এবিষয়ে কোনো মুমিনের অন্তরে কোনো সংশয় নেই। পক্ষান্তরে প্রতি বছরই লক্ষ্য করা যায় যে, এক শ্রেণীর বর্ণচোরা লোক মুসলমানদের ঈদ ও কুরবানী এবং এ ...

হজ্ব এবং কুরবানী বিষয়ক প্রবন্ধসমূহ