শাওয়াল ১৪৩৪   ||   আগস্ট ২০১৩

নামের ভুল উচ্চারণ : প্রসিদ্ধ কয়েকজন মুহাদ্দীসের নামের ভুল উচ্চারণ

হাদীসের প্রসিদ্ধ কয়েকজন ইমামের নাম উচ্চারণ করতে বা লিখতে অনেকেই ভুল  করেন, এর মধ্যে কয়েকটি গত সংখ্যায় উল্লেখ করা হয়েছে এ সংখ্যায়ও অনুরূপ আরো কয়েকটি উল্লেখ করা হলো।

 

১. ইমাম দারিমী রাহ.

তাঁর পূর্ণ নাম আব্দুল্লাহ ইবনে আব্দুর রহমান ইবনে ফযল ইবনে বাহরাম ইবনে আব্দুস সামাদ আদ দারিমী (১৮১-২৫৫হি.)। তিনি হাদীসের একজন বড় ইমাম ছিলেন। তাঁর সংকলিত হাদীসের কিতাব সুনানে দারিমীর নাম আমরা প্রায়ই শুনে থাকি। তিনি সমরকন্দের অধিবাসী ছিলেন ফলে তাঁকে সমরকান্দীও বলা হয়। আর বনু দারিম-এর দিকে সম্পৃক্ত করে তাঁকে দারিমী বলা হয়। কিন্তু অনেকেই তাঁর নাম বলতে গিয়ে দারিমী (রা-এর মধ্যে যের) এর পরিবর্তে দারামী (রা-এর মধ্যে যবর দিয়ে) বলেন বা লিখে থাকেন যা একেবারেই ভুল। সঠিক উচ্চারণ দারিমী। বাংলায় সর্বোচ্চ দারেমী (র-তে এ-কার দিয়ে) বলা যায়।

তিনি ছাড়াও আরও বেশ কয়েকজন মুহাদ্দীসের নাম রয়েছে দারিমী তাঁদের নামের ক্ষেত্রেও একই কথা।-আল আনসাব, সামআনী ২/৪৪০, তাহযীবুল কামাল ১০/২৮৩-২৮৭

 

২. ইকরিমা

এ নামে বেশ কয়েকজন সাহাবী ও মুহাদ্দীস রয়েছেন। তাঁদের মধ্যে প্রসিদ্ধ হলেন, ইকরিমা ইবনে আবু জাহল রা. এবং ইকরিমা মাওলা ইবনে আববাস রাহ.। তাঁদের নাম বলতে বা লিখতে গিয়েও কেউ কেউ ইকরিমা (রা-এর মধ্যে যের) এর স্থলে ইকরামা (রা-এর মধ্যে যবর দিয়ে) বলে থাকেন যা সম্পূর্ণ ভুল। সঠিক হল, ইকরিমা (রা-এর মধ্যে যের)

 

৩. ইয়াহইয়া ইবনে মায়ীন রহ.

 

তাঁর পূর্ণ নাম ইয়াহইয়া ইবনে মায়ীন ইবনে আওন ইবনে যিয়াদ ইবনে বিসতাম ইবনে আব্দুর রহমান (১৫৮-২৩৩ হি.)। তিনি হাদীস শাস্ত্রের একজন বড় ইমাম ছিলেন। হাদীস অধ্যয়নকারী তালিবুল ইলম মাত্রই তাঁর নাম জানেন। কিন্তু অনেকেই তাঁর নাম বলতে গিয়ে নামের দ্বিতীয় অংশ অর্থাৎ পিতার নামের ক্ষেত্রে ভুল করে থাকেন। তাঁর পিতার নাম হলো মায়ীন অর্থাৎ মী- মে যবর। কিন্তু অনেকেই বলে থাকেন মুয়ীন (মী- মে পেশ দিয়ে) যা সম্পূর্ণ ভুল।

 

 

advertisement