একটি ভুল ধারণা : দুরূদে ইবরাহীমী কি শুধু নামাযে পড়ার জন্য?
জনৈক খতীব সাহেব ফোনে বললেন, আলকাউসারের এই বিভাগে আমি যেন এ বিষয়ে লিখি। তিনি বললেন, আমি কয়েকজনকে দেখেছি, তারা দরূদে ইবরাহীম, যা নামাযের শেষ বৈঠকে পড়া হয়, শুধু নামাযে পড়ার দরূদ মনে করে। নামাযের বাইরে এই দরূদ পড়া বা তাকে অযীফা বানানো মুনাসিব মনে করে না।
খতীব সাহেবের আপত্তি সঠিক। কারণ এই দরূদ শুধু নামাযের মাঝে সীমাবদ্ধ নয়। একথা বিভিন্ন রেওয়ায়েতে আছে যে, নামাযে পড়ার জন্য এই দরূদ শেখানো হয়েছে। কিন্তু এর অর্থ কখনো এই নয় যে, ঐ কারণে দরূদটি নামাযের সাথে খাস হয়ে যাবে। নামাযে তো তিলাওয়াত, তাসবীহ, তাকবীর ইত্যাদি কত বিষয় আমরা আদায় করে থাকি। এই সব বিষয় কি শুধু নামাযের বিষয়? নামাযের বাইরে কি এগুলো করা যায় না? নামাযে আমরা কতবার ‘আল্লাহু-আকবার’ বলি। কিন্তু নামাযের বাইরেও তো ‘আল্লাহু-আকবার’ যিকির করে থাকি।
আহলে ইলম এবং আকাবির ও মাশাইখ এই দরূদ নিজেদের রচনা ও বক্তৃতায় ব্যাপকভাবে এনে থাকেন। সুতরাং নামাযের বাইরে তা পাঠ করা বা অযীফা বানানোতে কোনো অসুবিধা নেই।