জুমাদাল উলা ১৪৩০   ||   মে ২০০৯

বড় হওয়া

আবদুল্লাহ মাসুম

আকাশটা মেঘাচ্ছন্ন। একটু পরেই বৃষ্টি আসবে। এমন পরিবেশে আমার খুবই ঘুম পায়। এদিকে দরসের সময় হয়ে গিয়েছে। উস্তাদে মুহতারাম দরসে আসার আগে একটুখানি ঘুমিয়ে নিব ভেবে যেই শুয়েছি অমনি হুজুর এসে গেলেন। কিন্তু কিছু বললেন না। আমি মনে মনে আপ্লুত হলাম। সেদিন তিনি আমাদেরকে কিছু গুরুত্বপূর্ণ কথা বললেন। হুজুর বললেন, তোমরা কি বলতে পার, কত মানুষ এ পৃথিবীতে এসেছে?  এত মানুষের মধ্যে  কজন তাদের কর্মের স্বাক্ষর রেখে গেছেন? অথচ প্রতিটি মানুষই পারত নিজ কীর্তি রেখে যেতে। কিন্তু অধিকাংশ মানুষ জ্ঞানের আলো গ্রহণ করে না। নিজে আলোকিত হয় না তাই সমাজও তাদের কাছ থেকে আলো পায় না। তারা আল্লাহ প্রদত্ত প্রতিভার মূল্য দেয় না তাই তার সুফল থেকে নিজেরাও বঞ্চিত হয় সমাজকেও বঞ্চিত করে।

তোমাদের পিতা-মাতা তোমাদের পাঠিয়েছেন ইলম হাসিল করার জন্য। ইলমের নূরে নিজেরাও আলোকিত হবে সমাজেও আলো বিতরণ করবে। এটা পিতা-মাতার বিরাট অনুগ্রহ। এর শুকরিয়া আদায় করা উচিত এবং নেয়ামতের কদর করা উচিত। তোমাদের জন্য নেয়ামতের কদর কী? তোমাদের জন্য নেয়ামতের কদর হল মন দিয়ে লেখাপড়া করা এবং সময় নষ্ট না করা। মনে রাখতে হবে, লক্ষ্যে উপনীত হতে চাইলে শুধু আকাঙ্খাই যথেষ্ট নয়, ত্যাগ ও সাধনার প্রয়োজন। সাধনা ছাড়া কোনো মূল্যবান জিনিস কখনো অর্জিত হয় না।

আজ তোমরা কিশোর। কিন্তু একদিন যৌবনে উপনীত হবে। তোমরা চাও বা না চাও সময় তার নিজ গতিতে অতিবাহিত হতে থাকবে। সময়ের সঙ্গে সঙ্গে সকল প্রাণীরই দৈহিক পরিবর্তন ঘটে। তাই এই পরিবর্তন মনুষ্যত্বের উন্নতি নয়। মনুষ্যত্বের উন্নতির জন্য, জ্ঞান-প্রজ্ঞায় উদ্ভাসিত হওয়ার জন্য মানুষকে সাধনায় মগ্ন হতে হয়। অতএব এখনই ইরাদা করতে হবে বড় হওয়ার। যার বড় হওয়ার স্বপ্নই নেই সে বড় হবে কীভাবে? আর স্বপ্নের সঙ্গে লাগবে সাধনা। কবি কত সুন্দর বলেছেন-বড় হওয়ার স্বপ্ন দেখে যারা বিনিদ্র রজনী কাটায় তারা।

একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, সোহবত-সাহচর্য। বড় হতে হলে বড়দের সাহচর্য গ্রহণ করা অপরিহার্য। যারা বড় হয়েছেন তাঁরা তাঁদের বড়দের সাহচর্য গ্রহণ করেছেন। এমন অনেক দৃষ্টান্ত রয়েছে যে, প্রতিভা ও যোগ্যতা ছিল কিন্তু উত্তম সাহচর্যের অভাবে তা বিনষ্ট হয়ে গিয়েছে কিংবা ভুল পথে ব্যবহৃত হয়েছে। তাই বন্ধুরা, স্বপ্ন সাধনা ও সাহচর্য-এই তিনটি বিষয় অবলম্বন কর। ইনশাআল্লাহ আল্লাহ তাআলা তাওফীক দান করবেন এবং আমাদেরকে দ্বীনের খেদমতের উপযুক্ত বানিয়ে দিবেন। আল্লাহ তাআলা আমাদের সবাইকে কবুল করুন। আমীন।

এতক্ষণ তন্ময় হয়ে উস্তাদে মুহতারামের কথাগুলো শুনছিলাম। যেন রহমতের বৃষ্টি বর্ষিত হচ্ছিল। আমি অনুভব করলাম, হৃদয়ের প্রেরণাগুলো নতুন জীবন পেয়ে সতেজ হয়ে উঠেছে।

 

advertisement