রবিউল আখির ১৪৩৩   ||   মার্চ-২০১২

এটি হাদীস নয় : আবু বকর রা.-এর কাছে জিবরীল আ. কি নিজের সম্পর্কে জানতে চেয়েছিলেন

একটি ঘটনা সম্পর্কে কিছুদিন আগে এক ভাই ফোনে জিজ্ঞাসা করেছিলেন। একই ঘটনা সম্পর্কে আজ একজন সরাসরি প্রশ্ন করলেন। ঘটনাটি হল, একবার আবু বকর রা. চট পরিধান করেন। হয়ত অভাবের কারণে কিংবা সাধনা-মুজাহাদার জন্য। তখন জিবরীল আ. মানুষের আকৃতিতে তার নিকট এসে জিজ্ঞাসা করলেন, বলুন তো জিবরীল এখন কোথায় আছেন।

সিদ্দীকে আকবর রা. মুরাকাবার মাধ্যমে জিবরীল আ.কে খুঁজতে লাগলেন। আসমান-যমীনে কোথাও না পেয়ে তিনি বললেন, আপনিই জিবরীল! তখন তিনি বললেন, আমি আপনাকে এই পয়গাম শোনাতে এসেছি যে, আপনার এই আমল এত মাকবুল হয়েছে, আপনার অনুকরণে আজ সকল ফেরেশতা চট পরিধান করেছে!! (নাউযুবিল্লাহ)

মনে রাখবেন, এ ধরনের কোনো ঘটনা হাদীস, সীরাত ও ইতিহাসের নির্ভরযোগ্য ও প্রসিদ্ধ কোনো কিতাবে আমরা পাইনি। আর আমাদের জানা মতে তাসাওউফের নির্ভরযোগ্য ও সনদযুক্ত কোনো কিতাবেও তা সহীহ সনদে পাওয়া যায় না। আল্লাহ তাআলা যাদেরকে রেওয়াত যাচাই-বাছাইয়ের যোগ্যতা ও রুচি দান করেছেন তারা শোনামাত্র বুঝবেন, এই ঘটনা সম্পূর্ণ বানোয়াট।

আল্লাহ তাআলা মিথ্যুকদের বিনাশ করুন। তারা সিদ্দীকে আকবরকেও রেহাই দেয়নি। নবীকেও না, এমনকি আল্লাহকেও ছাড়েনি। প্রত্যেকের সম্পর্কেই তারা মিথ্যাচার করেছে। 

 

 

advertisement