সফর-১৪৩৩   ||   জানুয়ারি-২০১২

দায়িত্বশীলদের রুচিশীল হতে হবে

মুহাম্মাদ ফজলুল বারী

কয়েকদিন আগে একটি শব্দের বানান দেখার জন্য বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা অভিধান খুললাম। পৃষ্ঠা ওল্টাতে গিয়ে জোলায়খা শব্দটির উপর নজর পড়ল। এ শব্দের ব্যাখ্যায় যা লেখা হয়েছে তা পড়ে খুব অবাক হলাম। লেখা হয়েছে মিশরের মন্ত্রী আজিজ মিশরীর স্ত্রীর নাম। এরপর লেখা হয়েছে, ইউসুফ নবীর প্রেমিকা!

এখানে অন্তত দুটো আপত্তিকর বিষয় আছে : এক. হযরত ইউসুফ আ. একজন বিখ্যাত নবী, যার নামে কুরআন মজীদের একটি সূরার নামকরণ হয়েছে। তাঁর নামটি উল্লেখ করার সময় মর্যাদার সাথে উল্লেখ করা প্রয়োজন ছিল। তাই ইউসুফ নবী না বলে হযরত ইউসুফ আ. বলা যেত। অন্যান্য নবী ও রাসূলের নাম উল্লেখ করার সময়ও এ বিষয়টি লক্ষ রাখা উচিত। অনেকেই বলে মুসা নবী; ঈসা নবী ইত্যাদি। এ ভাষাটা সম্মানজনক নয়। তাঁদের নামের সাথে আলাইহিস সালাম যোগ করা উচিত। আমাদের এতদাঞ্চলে নবীদের নামের সাথে সম্মানার্থে হযরত শব্দটিও যোগ করা হয়। বাংলা একাডেমীর অভিধানেও শব্দটি আছে এবং তার অর্থ করা হয়েছে-সম্ভ্রমের পাত্র; মহাত্মা; পয়গাম্বর; অতি সম্মানিত ব্যক্তি। উদাহরণ দেওয়া হয়েছে-হজরত মুহাম্মদ (সা.)। হযরত ইউসুফ আ.-এর নামটিও এভাবে উল্লেখ করা যেত।

উল্লেখ্য, আমাদের লোকভাষায় নামের পরে বিশেষণ উল্লেখ করার প্রচলন আছে, যেমন পরাণ ডাক্তর, হারান মাস্টর ইত্যাদি। বলাবাহুল্য, এই প্রয়োগগুলো মর্যাদাপূর্ণ প্রয়োগ নয়।

দ্বিতীয় আপত্তিকর বিষয়, প্রেমিকা শব্দটি। একজন নবীর নামের সাথে এই শব্দ খুবই আপত্তিকর। প্রেমিকা শব্দের আভিধানিক অর্থ যা-ই হোক, আল্লাহর নবীর নামের সাথে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। প্রেমিকা শব্দের আভিধানিক অর্থ যদিও যে নারী ভালবাসে, অনুরাগিনী, প্রণয়িনী, আশেকা ...। কিন্তু পরিভাষায় এবং আমাদের সমাজে কখনোই এ শব্দের ব্যবহার খুব একটা ভালো ক্ষেত্রে হয় না।

এ শব্দের ভাব ও আবহে ঐ কথাটাই আছে, যা ছোটবেলায় জারিগানওয়ালাদের মুখে শুনেছি : প্রেম করেছে ইউসুফ নবী, তার প্রেমেতে জোলেখা বিবি গো ...। অথচ হযরত ইউসুফ আ.-এর তরফে ঘটনাটি মোটেও তেমন ছিল না। তো ছোটবেলায় যখন জারিওয়ালাদের মুখে এ কথা শুনেছি তখনও খারাপ লেগেছিল। আর এখন তো মর্মাহত হলাম। কারণ বড় বড় ভাষাবিদদের তত্ত্বাবধানে প্রস্ত্তত এবং দেশের একটি জাতীয় প্রতিষ্ঠান থেকে প্রকাশিত অভিধানেও একই ধরনের কথা দেখতে পাচ্ছি। কথাটা এভাবেও বলা যেত-যে নারী হযরত ইউসুফ আ.-এর প্রতি আসক্ত হয়েছিল।

আমরা এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। আল্লাহ সকলকে সুরুচি ও প্রজ্ঞা দান করুন। আমীন। 

 

 

advertisement