মুহাররম-১৪৩৩   ||   ডিসেম্বর-২০১১

বইটির ব্যাপারে একটি : প্রশ্ন ও তার উত্তর

মাওলানা মুহাম্মাদ আব্দুল মালেক

আবু ফয়েয

চট্টগ্রাম

প্রশ্ন : আলকাউসার নভেম্বর সংখ্যায় পুরুষোত্তম নজরুল বইটি পাওয়ার ঘোষণা পড়েছি। আমার জানা মতে এটি কোনো ভালো বই নয়। কিন্তু ঘোষণাটি পড়ে আমার কিছুটা সংশয় সৃষ্টি হয়েছে। আশা করি, বইটি আমাদের পাঠ উপযোগী কি না বিষয়টি জানিয়ে বাধিত করবেন।

উত্তর : কোনো প্রতিষ্ঠানের কেন্দ্রীয় গ্রন্থাগারে সব ধরনের বই-পুস্তক সংগ্রহ করা হয়ে থাকে। এমনকি বাতিলপন্থী ও কাফের-মুলহিদীনদের গ্রন্থসমূহও। কোনো ভ্রান্ত মত/বাতিল নযরিয়া খন্ডনের জন্য সরাসরি সেই মতাবলম্বীদের গ্রন্থসমূহ অধ্যয়ন করতে হয়। আবার কেউ কেউ তো এ জাতীয় কোনো বই-পুস্তক সম্পর্কে এভাবে প্রশ্ন করেন যে, অমুক বইয়ে উল্লেখিত এই দর্শনটি সঠিক কি না? এ প্রশ্নের উত্তর দিতে হলে অবশ্যই তা অধ্যয়ন করতে হবে।

এজন্য কেউ কোনো বই খোঁজ করলে শুধু এ কারণে এটা মনে করা সম্পূর্ণ ভুল যে, তিনি ঐ বইটিকে ভালো বই মনে করেন এবং এর মধ্যে উল্লেখিত সকল বিষয়ে তিনি একমত। লোকাত্তর দর্শন ও পুরুষোত্তম নজরুল বইটির ভ্রান্তি তো এর নাম থেকেই স্পষ্ট। বইটিতে লেখক আবদুর রাযযাক তার গুরুদেব (সদরুদ্দীন আহমদ চিশতী)-এর নির্দেশে এমন কুফরি কথা লিখেছেন যে,-আল্লাহ মাফ করুন-নিঃসন্দেহে এ জাতীয় কুফরি বই কারো জন্যই পড়া জায়েয নেই। তবে কোনো দৃঢ় আকীদা ও মজবুত ইলমসম্পন্ন আলেম যদি বাতিল খন্ডনের প্রয়োজনে আল্লাহর আশ্রয় প্রার্থনা ও নিজ ঈমানের উপর অবিচল থাকার দুআ করত: বইটি দেখেন তবে তা ভিন্ন কথা।

ربنا لا تزغ قلوبنا بعد اذ هديتنا وهب لنا من لدنك رحمة انك انت الوهاب

 

 

বান্দা মুহাম্মাদ আবদুল মালেক

 

বি. দ্র : মাওলানা আবদুস সালাম নদভী রাহ.কৃত সীরাতে আয়েশা (উর্দু ও বাংলা) কোনোটি এখনো হস্তগত হয়নি।

 

 

 

advertisement