শাবান-রমযান ১৪৩২   ||   জুলাই-আগস্ট ২০১১

শাবান-রমযান সংখ্যা : কিছু কথা

বর্তমান সংখ্যা শাবান-রমযান যৌথ সংখ্যা। তাই পরবর্তী সংখ্যাটি হবে শাওয়াল সংখ্যা। ঈদুল ফিতরের পর তা প্রকাশিত হবে ইনশাআল্লাহ। ইতিমধ্যে আলকাউসারে শাবান ও রমযানের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রবন্ধ-নিবন্ধ প্রকাশিত হয়েছে এবং আলহামদুলিল্লাহ এ সকল বিষয়ের মৌলিক আলোচনা পাঠকের সামনে এসে গেছে। প্রয়োজনের মুহূর্তে আলকাউসারের বিগত সংখ্যাগুলো থেকে পাঠক সহযোগিতা নিতে পারবেন। এজন্য প্রাসঙ্গিক বিষয়গুলোর একটি সংক্ষিপ্ত তালিকা তুলে দেওয়া হচ্ছে।

শাবান ২৬ (সেপ্টেম্বর ০৫) সংখ্যায় বাড়াবাড়ি ও ছাড়াছাড়ির কবলে শাবান ও শবে বরাত; শাবান ২৭ হিজরী (সেপ্টেম্বর ০৬) সংখ্যায় উলামায়ে সালাফের উক্তির আলোকে শবে বরাত এবং শাবান-রমযান ২৯ হিজরী (আগস্ট ০৮) সংখ্যায় শবে বরাত : কিছু ভ্রান্তি নিরসন শিরোনামে তিনটি গুরুত্বপূর্ণ প্রবন্ধ প্রকাশিত হয়েছে। 

রোযা ও রমযানের ফাযায়েল ও মাসায়েল সম্পর্কেও বিগত সংখ্যাগুলোতে লেখা হয়েছে। রমযান-শাওয়াল ২৬ (অক্টোবর-নভেম্বর ০৫) সংখ্যায় প্রকাশিত হয়েছে বেশ কিছু লেখা। যেমন রোযা ও যাকাত : গুরুত্বপূর্ণ কয়েকটি মাসআলা; রোযার তাৎপর্য ও রোযাদারের করণীয়; রমযানের পবিত্রতা রক্ষা সবার দায়িত্ব; রমযান সমৃদ্ধির মাস : দ্রব্যমূল্য বাড়িয়ে সংকট ও আতঙ্কের মাস বানাবেন না; এক নজরে রোযা ও রমযানের প্রয়োজনীয় মাসায়েল ইত্যাদি; রমযান-শাওয়াল ২৭ (অক্টোবর-নভেম্বর ০৬) সংখ্যায় আছে, রমযান মাস দ্বীনী জীবনের নতুন ভিত্তি স্থাপনের মাস; শাবান-রমযান ২৮ (সেপ্টেম্বর-অক্টোবর ০৭) সংখ্যায় পুণ্যের মৌসুম রমযান : অধিক ফলপ্রসূ করা যায় কীভাবে; শাবান-রমযান ২৯ (আগস্ট ০৮) সংখ্যায় মাহে রমযান : ফযীলত ও করণীয়; রমযান ২৯ (আগস্ট ০৮) সংখ্যায় রমযান অর্জনের মৌসুম তবে ...; শাবান-রমযান ৩০ (আগস্ট-সেপ্টেম্বর ০৯) সংখ্যায় হাদীস ও আছারের আলোকে রমযান : ফাযাইল ও মাসায়েল এবং শাবান-রমযান ৩১ (আগস্ট-সেপ্টেম্বর ১০) সংখ্যায় হাদীস ও আছারের আলোকে রোযার মাসায়েল শিরোনামের প্রবন্ধগুলো পাওয়া যাবে।

রমযান-শাওয়াল ২৬ (অক্টোবর ০৫) সংখ্যায় তারাবীহর গুরুত্ব, ফযীলত ও রাকাতসংখ্যা এবং রমযান ২৯ (সেপ্টেম্বর ০৮) সংখ্যায় তারাবীহ বিষয়ক দুটি প্রশ্ন ও তার উত্তর শিরোনামে দুটি গুরুত্বপূর্ণ প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

রমযান -শাওয়াল ২৬ (অক্টোবর-নভেম্বর ০৫) সংখ্যায় রমযানের মর্যাদাপূর্ণ আমল ইতিকাফ শিরোনামে ইতিকাফ সম্পর্কে একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

রমযান-শাওয়াল ২৬ (অক্টোবর-নভেম্বর ০৫) সংখ্যায় আছে, রোযা ও যাকাত : গুরুত্বপূর্ণ কয়েকটি মাসআলা এবং যাকাত : তাৎপর্য, উদ্দেশ্য ও মৌলিক নির্দেশনা শিরোনামে দুটি গুরুত্বপূর্ণ প্রবন্ধ। রমযান ২৯ হিজরী (আগস্ট ০৮) সংখ্যায় পাওয়া যাবে যাকাত : গুরুত্ব ও মাসায়েল শীর্ষক একটি প্রবন্ধ।

ঈদ সম্পর্কেও একাধিক সংখ্যায় লেখা হয়েছে। রমযান-শাওয়াল ২৬ (অক্টোবর ০৫) সংখ্যায় সহীহ হাদীসের আলোকে ঈদের নামায; রমযান-শাওয়াল ২৭ (অক্টোবর-নভেম্বর ০৬) সংখ্যায় ইসলামী ঈদ : তাৎপর্য ও শিক্ষা; শাবান-রমযান ২৮ (সেপ্টেম্বর-অক্টোবর ০৭) সংখ্যায় রমযান ও ঈদের চাঁদ : কার দায়িত্ব কী; ঈদ ও শাওয়াল : কিছু কথা; রমযান ২৯ (সেপ্টেম্বর ০৮) সংখ্যায় মাহে রমযান ও আমাদের ঈদ প্রস্ত্ততি; শাবান-রমযান ৩০ (আগস্ট-সেপ্টেম্বর ০৯) সংখ্যায় শাবান, রমযান ও ঈদ : কিছু প্রশ্নের উত্তর শিরোনামে বেশ কয়েকটি প্রবন্ধ-নিবন্ধ প্রকাশিত হয়েছে।

বর্তমান সংখ্যায় সাদাকাতুল ফিতরের উপর একটি দীর্ঘ প্রবন্ধ পত্রস্থ হল। হাদীস ও সুন্নাহ এবং আছারে সাহাবা ও ফতোয়ায়ে তাবেয়ীন দ্বারা প্রতিষ্ঠিত শরঈ পরিমাপ আধা সা গম সম্পর্কে যেসব বিভ্রান্তি সম্প্রতি ছড়ানো হচ্ছে এ প্রবন্ধে সেসবের দালিলিক জবাব পাওয়া যাবে ইনশাআল্লাহ। যারা বিচ্ছিন্ন চিন্তা-ভাবনার স্থলে হাদীস ও সুন্নাহর অনুসরণকেই মুক্তি ও নাজাতের উপায় মনে করেন তাদের জন্য এ প্রবন্ধটি ইনশাআল্লাহ যথেষ্ট হবে। প্রবন্ধটি দীর্ঘ হয়ে যাওয়ায় এবং কিছু সীমাবদ্ধতার কারণে নিয়মিত কিছু লেখা ও বিভাগ এ সংখ্যায় দেওয়া গেল না। আগামী সংখ্যা থেকে আবার তা নিয়মিত প্রকাশিত হবে ইনশাআল্লাহ।

আলকাউসারের বিগত দুটি সংখ্যা ছিল  নারী-অধিকার সংখ্যা ১ ও ২, আগামী শাওয়াল সংখ্যাটি হবে নারী-অধিকার সংখ্যা ৩ ইনশাআল্লাহ। পর্দার বিধান ও নারীর সামাজিক নিরাপত্তাকে মূল প্রতিপাদ্য করে ঐ সংখ্যাটি প্রস্ত্তত করার পরিকল্পনা আছে। পাঠকবৃন্দের কাছে আমরা আন্তরিক দুআ কামনা করি। আল্লাহ আমাদের সবাইকে আমৃত্যু দ্বীনের খেদমতের সাথে জড়িয়ে রাখুন। আমীন, ইয়া রাববাল আলামীন।

লান

রমযানের পর আলকাউসারের অনেক সম্মানিত গ্রাহক-এজেন্ট তাদের ঠিকানা পরিবর্তন করে থাকেন। তারা যদি অনুগ্রহ করে ১৫ রমযানের মধ্যে তাদের নতুন ঠিকানা আমাদের জানিয়ে দেন তাহলে আমরা কৃতজ্ঞ থাকব। গত সংখ্যা থেকে সার্কুলেশনে যোগাযোগের জন্য দুটি মোবাইল নাম্বার দেওয়া হচ্ছে। সার্কুলেশন সংক্রান্ত বিষয়ের জন্য ঐ দুই নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে।

 

advertisement