রজব ১৪৩২   ||   জুন ২০১১

একটি সুসংবাদ, একটি কুতুবখানার যিয়ারত

মাওলানা মুহাম্মাদ আব্দুল মালেক

সুসংবাদটি পাঠকরা ইতিমধ্যে পেয়েছেন। আসান তরজমায়ে কুরআনের তিন খন্ডেরই বাংলা তরজমা এসে গেছে। ইনশাআল্লাহ আগামী কোনো সংখ্যায় এ সম্পর্কে বিস্তারিত বলব। আল্লাহ তাআলা হযরত মাওলানা আবুল বাশার ছাহেব দামাত বারাকাতুহুমের এই খেদমতকে কবুল ও মকবুল করুন এবং মাকতাবাতুল আশরাফের দায়িত্বশীলদেরকে জাযায়ে খায়র দান করুন।

দ্বিতীয় কথাটি হল একটি কুতুবখানার যিয়ারত। একসময় এ দেশের রাজধানীতেও বাইরের কিতাবপত্র খুবই কম পাওয়া যেত। প্রয়োজনে ব্যক্তিগত উদ্যোগে তা সংগ্রহ করতে হত। এখন আলহামদুলিল্লাহ বেশ কিছু কুতুবখানা মিসর ও বৈরুতের কিতাবপত্রও সংগ্রহ করছে। ভারত-পাকিস্তানের কিতাবপত্র তো এখন খুবই সহজলভ্য।

দু চার বছর আগ পর্যন্তও বিভিন্ন কুতুবখানায় যাওয়া ছিল আমার নিযামুল আওকাতের অংশ। এখন আগের মতো না হলেও মাঝেমাঝে যাওয়া হয়। কিছুদিন আগে মাকতাবাতুল আযহারে কিছু সময় কাটানোর সুযোগ হয়েছিল। সম্প্রতি তারা হযরত মাওলানা আবদুল মতীন ছাহেব দামাত বারাকাতুহুমের (উস্তাযে হাদীস, জামিআতুল উলূমিল ইসলামিয়া ঢাকা) একটি নতুন ও নির্ভরযোগ্য বই দলিলসহ নামাযের মাসায়েল প্রকাশ করেছে। লেখক মাশাআল্লাহ একজন গবেষক আলেম, উলূমুল হাদীস তাঁর বিশেষ ফন। এদেশে হাতেগোনা যে কয়জন ব্যক্তি ফন্নী আন্দাযে হাদীসের কিতাবসমূহ দরস দিয়ে থাকেন তিনি তাদের একজন। তাই এ বিষয়ে তাঁর রচনা নির্ভরযোগ্য ও গ্রহণযোগ্য।

কিছু বন্ধুর বাড়াবাড়ির প্রতিকারই এ রচনার মূল উদ্দেশ্য হওয়ায় ভাষা ও উপস্থাপনা কোথাও কোথাও কঠিন হয়ে গেছে। আশা করি, আগামী সংস্করণে তা আরেকটু নরম করে দেওয়া হবে এবং প্রাসঙ্গিক ও প্রয়োজনীয় আরো কিছু আলোচনা যুক্ত করা হবে। ইনশাআল্লাহ কিতাবটি আসাতিযা ও তালিবে ইলম, খতীব ও ওয়ায়েয এবং সাধারণ শিক্ষিত ভাইদের জন্যও উপকারী হবে।

মাকতাবাতুল আশরাফ থেকে প্রকাশিত নবীজীর নামাযের পর এ কিতাবটি একটি নতুন সংযোজন। আল্লাহ তাআলা একে কবুল ও মাকবুল করুন।

এ কিতাবটি ছাড়াও সেখানে ড. আবদা কাসিম আলহারেসী রচিত মাকানাতুল ইমামি আবী হানীফা বাইনাল মুহাদ্দিসীন-এর অনেকগুলো নুসখা বিদ্যমান রয়েছে। তেমনি আলজিহাদু ফিলইসলাম কিতাবটিরও বেশ কিছু নুসখা রয়েছে। এছাড়া বৈরুত ও সৌদী আরব থেকে প্রকাশিত এক-দুই জিলদের বেশ কিছু ভালো কিতাব রয়েছে।  প্রথম দুটি কিতাবের অনেক নুসখা এখনো অবশিষ্ট রয়েছে দেখে খুব আশ্চর্য হয়েছি। শুধু নাম ও বিষয়বস্ত্তর কারণেই তো তা কিতাব দুটি দ্রুত শেষ হয়ে যাওয়ার কথা ছিল।

দ্বিতীয় কিতাবটিতে হযরত মাওলানা সাইয়্যেদ আবুল হাসান নদভী রাহ.-এর ভূমিকা ও মন্তব্য রয়েছে। আর প্রথম কিতাবটিতে রয়েছে হযরত মাওলানা মুহাম্মাদ আবদুর রশীদ নুমানী রাহ.-এর ভূমিকা। আছারুল হাদীসিশ শরীফে শায়খ মুহাম্মাদ আওয়ামাহও-হাফিযাহুল্লাহ-কিতাবটির উচ্চ প্রশংসা করেছেন। আশা করি, তালাবা ও আসাতিযা এই কিতাবগুলো আগ্রহের সাথে সংগ্রহ করবেন ইনশাআল্লাহ।

এই কুতুকখানাগুলো আমাদের জন্য দূর দেশ থেকে ইলমী কিতাবপত্র সংগ্রহ করে থাকে। সুতরাং তারা আমাদের শোকরিয়া ও কৃতজ্ঞতা পাওয়ার হকদার। তাদের হক এই যে, আমরা যেন সামর্থ্য অনুযায়ী তাদের সংগৃহিত কিতাবসমূহের ইস্তেকবাল করি। অন্যথায় আল্লাহ না করুন, এদেশে আবার আগের অবস্থা ফিরে আসতে পারে।

আল্লাহ তাআলা আমাদেরকে কিতাব সংগ্রহ করার, পাঠ করার এবং নিজে উপকৃত হওয়ার ও অন্যদের উপকৃত করার তাওফীক দান করুন। আমীন।


 

advertisement