যিলহজ্ব ১৪৩৬   ||   অক্টোবর ২০১৫

একটি বানোয়াট কাহিনী : নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে উক্কাশা রা.-এর প্রতিশোধ গ্রহণের কাহিনী

এই কাহিনীটি সমাজে খুবই প্রসিদ্ধ-

একবার নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বেলাল রা.-কে বললেন, লোকদেরকে নামাযের জন্য জমা হতে বল। লোকেরা জমা হল। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদেরকে নিয়ে নামায আদায় করলেন। তারপর মেম্বারে উঠে ভাষণ দিলেন। তাঁর ভাষণ শুনে সাহাবীদের হৃদয় বিগলিত হল, চক্ষু অশ্রæসজল হল। এক পর্যায়ে নবীজী বললেন, তোমাদের কারো উপর যদি আমি কখনো যুলুম করে থাকি তাহলে আজই আমার থেকে প্রতিশোধ নিয়ে নাও। দুবার এই ঘোষণা দেওয়ার পরও কেউ দাঁড়ালো না। তৃতীয়বার ঘোষণা দেওয়ার পর উক্কাশা নামক এক বৃদ্ধ সাহাবী ভিড় ঠেলে মেম্বারের দিকে এগিয়ে গেলেন। বললেন, হে আল্লাহর রাসূল! আপনার উপর আমার মাতা-পিতা কোরবান হোক! আপনি বারবার না বললে আমি প্রতিশোধ নেওয়ার জন্য দাঁড়াতাম না। এক গযওয়ায় আল্লাহ আমাদের বিজয় দান করার পর আমরা ফিরছিলাম। পথিমধ্যে আমার উট আপনার উটের বরাবর এলে আমি উট থেকে নেমে আপনার পায়ে চুমু দেওয়ার ইচ্ছা করলাম। তখন আপনি আপনার ছড়ি দিয়ে আমাকে আঘাত করেছিলেন। জানি না আমাকে স্বেচ্ছায় আঘাত করেছিলেন, নাকি উটকে আঘাত করতে গিয়ে আমার গায়ে আঘাত লেগেছিল?

নবীজী বললেন, আল্লাহর পানাহ! আমি স্বেচ্ছায় তোমাকে প্রহার করতে পারি না। তারপর বেলাল রা.-কে বললেন, ঘর থেকে একটি ছড়ি নিয়ে আসো। তিনি ছড়ি আনতে গেলে ফাতেমা রা. বললেন, ছড়ি দিয়ে কী হবে? জানতে পেরে তিনি হাসান-হুসাইনকে পাঠালেন নবীজীর পক্ষ হয়ে কিসাস গ্রহণ করতে। নবীজীর হাতে ছড়ি পৌঁছলে তিনি উক্কাশা রা.-এর হাতে দিয়ে বললেন, প্রতিশোধ গ্রহণ কর। তখন আবু বকর রা. দাঁড়িয়ে গেলেন। বললেন, উক্কাশা! এই নাও আমার শরীর পেতে দিলাম, আমার থেকে নবীজীর কিসাস গ্রহণ কর; নবীজীর থেকে নয়। কিন্তু নবীজী তাকে বসিয়ে দিলেন। এমনিভাবে পর্যায়ক্রমে ওমর রা., আলী রা. দাঁড়িয়ে একই আবেদন করলেন। নবীজী তাদেরকেও বসিয়ে দিলেন। হাসান হুসাইন এগিয়ে গেলে নবীজী তাদেরকেও বসিয়ে দিলেন।

উক্কাশাকে বললেন, নাও, তোমার প্রতিশোধ গ্রহণ কর। উক্কাশা বললেন, আমাকে যখন আপনি আঘাত করেছিলেন তখন আমার গায়ে জামা ছিল না। তখন নবীজী জামা খুলে ফেললেন। এহেন পরিস্থিতি দেখে সাহাবাদের মাঝে কান্নার রোল পড়ে গেল।

নবীজী যখন জামা খুলে দিলেন তখন উক্কাশা রা. এই সুযোগে নবীজীর শরীরে চুমু খেয়ে বললেন, আপনার উপর আমার মাতা-পিতা কোরবান হোক! আপনার থেকে কি প্রতিশোধ গ্রহণ করা যায়! (কেউ কেউ এভাবেও বলেÑ যখন নবীজী জামা খুলে দিলেন আর মোহরে নবুওত’-এর উপর উক্কাশা রা.-এর দৃষ্টি পড়ল তখন তিনি মোহরে নবুওতে চুমু খেয়ে বললেন, আল্লাহর রাসূল! আমার প্রতিশোধ নেয়া হয়ে গেছে। এ উদ্দেশ্যেই নাকি তিনি এ বিষয়ের অবতারণা করেছিলেন।)

এটি একটি বানোয়াট কাহিনী, বাস্তবতার সাথে এর কোনোই সম্পর্ক নেই। এবং এর সাথে উক্কাশা রা.-এর মত মহান সাহাবীরও কোনো সম্পর্ক নেই। ইবনুল জাওযী রাহ. তার মাওযূআতকিতাবে এ কিচ্ছাটি নকল করার পর বলেন-

هَذَا حَدِيث مَوْضُوع...، وَالْمُتَّهَم بِهِ عبد الْمُنعم بن إِدْرِيس.

এটি একটি জাল বর্ণনা।... আবদুল মুনঈম ইবনে ইদরীস নামক ব্যাক্তি এটি জাল করেছে। -কিতাবুল মাওযূআত, ইবনুল জাওযী, ১/৩০১

আরো দেখুন, লিসানুল মীযান, ৪/৭৩-৭৪; মাজমাউয যাওয়ায়েদ ৯/২৭; আললাআলিল মাসনূআহ ফিল আহাদীসিল মাওযূআহ ১/২৫৭; তানযীহুশ শারীআহ ১/৩৩১; আলআসারুল মারফআহ ফিল আহাদীসিল মাউযূআহ, পৃ. ৪০

 

 

advertisement