জুমাদাল উলা ১৪২৯   ||   মে ২০০৮

ভুল চিন্তা :ইসলামে কি কোনো সংস্কৃতি নেই

ইংরেজি শিক্ষিত অনেক ভাই, যারা আলাদাভাবে সঠিক পন্থায় দ্বীনের বুনিয়াদী ও প্রয়োজনীয় জ্ঞান অর্জন করেননি তাদেরকে এবং অনেক সাধারণ মানুষকেও এই চিন্তাগত ভ্রান্তিতে পড়ে থাকতে দেখা যায় যে, ইসলামে আকীদাগত ও বিধিনিষেধগত কিছু নির্দেশনা রয়েছে। কিন্তু সংস্কৃতি বিষয়ক কোনো বিধান ও নির্দেশনা নেই। অর্থাৎ তারা ইসলামকে কেবলমাত্র কিছু আকীদা ও আমলের সমষ্টি মনে করে থাকেন। এ ধারণা একেবারেই ভুল। ইসলাম পূর্ণাঙ্গ দ্বীন, যার মধ্যে রয়েছে একটি পূর্ণাঙ্গ তাহযীব। ইসলাম দ্বীন থেকে তাহযীবকে বিচ্ছিন্ন করে না। অতএব এটা সম্ভবই নয় যে, ইসলামের কোনো বিশেষ তাহযীব থাকবে না এবং তাহযীব সংক্রান্ত কোনো নির্দেশনা থাকবে না।

ইসলামী বিধিবিধানের প্রথম দুই উৎস- কুরআন ও সুন্নাহয় ইসলামী তাহযীবের উসূল ও আহকাম, মূলনীতি ও বিধিবিধান অত্যন্ত ব্যাপকভাবে উল্লেখিত হয়েছে। কুরআন-সুন্নাহ থেকে আহরণ করে অন্যান্য বিষয যেভাবে স্বতন্ত্রভাবে সংকলিত হয়েছে তদ্রূপ তাহযীব সংক্রান্ত বিধিবিধান; বরং ইসলামী তাহযীবের পূর্ণাঙ্গ রূপরেখাও স্বতন্ত্রভাবে সংকলিত হয়েছে। ভাষা-বর্ণ-বংশ-গোত্র ও স্থান-কাল নির্বিশেষে সকল মুসলমানের তাহযীব তা-ই যা ইসলামী তাহযীব।

এ বিষয়ে মৌলিক জ্ঞান অর্জন করার জন্য শায়খ ইবনে তাইমিয়া রহ.-এর কিতাব ইকতিদাউস সিরাতিল মুস্তাকীম মুখালাফাতা আসহাবিল জাহীম এবং সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী রহ.-এর তাহযীব ওয়া তামাদ্দুন অধ্যয়ন করা ফলপ্রসূ হবে। 

 

 

advertisement