রবিউল আখির ১৪৩০   ||   এপ্রিল ২০০৯

মেহরে নবুওয়ত

কাযী মুহাম্মাদ সুলায়মান সালমান মনসুরপুরী রাহ.

(পূর্ব প্রকাশিতের পর)

আত্মীয়-স্বজন

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নয়জন চাচা। তাদের মধ্যে হামযা রা. ও আববাস রা. ইসলাম কবুল করেন। আবু তালিব ছিলেন তাঁর জন্য উৎসর্গিত  এবং পূর্ণ সহযোগিতা দানকারী।

হযরত হামযার উপাধী আসাদুল্লাহি ওয়া রাসূলিহী আল্লাহ ও তাঁর রাসূলের শার্দূল এবং সাইয়েদুশ শুহাদা শহীদগণের সর্দার।

তাঁর ফুপি ছয়জন। এঁদের মধ্যে হযরত সফিয়্যা রা. ইসলাম গ্রহণ করেন। তিনি যুবাইর ইবনুল আওয়াম রা.-এর মা।

বারোজন দাস ছিল। সবাইকে আযাদ করে দেন। তিনজন দাসী। এঁদের একজন উম্মে আয়মান রা., যিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে কোলে নিয়ে দোল দিয়েছিলেন। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁকে খুব সম্মান করতেন।

পুত্র তিনজন : কাসিম, আবদুল্লাহ, ইবরাহীম। শৈশবেই সবার ইন্তেকাল হয়ে যায়। কাসিমের নামানুসারেই নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর উপনাম আবুল কাসিম। আবদুল্লাহর উপাধী তাইয়েব ও তাহির।

কন্যা চারজন : ১. যায়নাব। তাঁর স্বামী ছিলেন আবুল আস ইবনুর রাবী।

২. রুকাইয়্যা। স্বামী হযরত উছমান ইবনে আফফান রা.।

৩. উম্মে কুলছূম রা.। রুকাইয়্যা রা.-এর ইন্তেকালের পর তাঁর বিবাহও হযরত উছমান রা.-এর সঙ্গেই হয়। এজন্য হযরত উছমান রা.এর উপাধী যিন্নুরাইন দুই নূরের অধিকারী।

৪. ফাতিমা রা.। স্বামী হযরত আলী রা.। হযরত হাসান রা. ও হযরত হুসাইন রা. তাঁরই সন্তান। হুসাইন রা. অর্ধ রমযান ৫ম হিজরীতে জন্মলাভ করেন। হযরত ফাতিমা রা.-এর উপাধী সাইয়েদাতুন্নিসাবুতূলে যাহরা আলম। অন্য বোনদের মধ্যে তাঁর বিশেষত্ব এই যে, তাঁরই বংশধারা দুনিয়াতে জারি রয়েছে।

উম্মাহাতুল মুমিনীন

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর পূণ্যাত্মা স্ত্রীগণ হলেন উম্মুল মুমিনীন-মুমিনদের মা। আল্লাহর পক্ষ থেকে তাঁদের এই উপাধী। এখানে তাদের সংক্ষিপ্ত পরিচিতি উল্লেখ করা হল।

১. উম্মুল মুমিনীন খাদীজাতুল কুবরা রা.। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর প্রথম স্ত্রী। হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সততা ও পবিত্রতা এবং বরকত ও গুণাবলি লক্ষ করে তিনি বিবাহের আবেদন করেন। ইবরাহীম ছাড়া নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সকল সন্তান তাঁরই গর্ভে জন্মলাভ করেছেন। তাঁর মৃত্যুর পরও তাঁর ঐকান্তিকতা ও সহমর্মিতা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সব সময় স্মরণ করতেন। নবুওয়তের ১০ম বর্ষে ইন্তেকাল।

২. উম্মুল মুমিনীন সাওদা রা.। তিনি তাঁর প্রথম স্বামী সাকরান-এর সঙ্গে মুসলমান হয়েছিলেন। তাঁর মা-ও মুসলমান হয়েছিলেন। এরপর তিনজন হিজরত করে হাবাশায় চলে যান। সেখানে তাঁর স্বামী মৃত্যু বরণ করেন। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মুল মুমিনীন হযরত খাদিজা রা.-এর ইন্তেকালের পর ১০ম হিজরীতে তাঁকে বিবাহ করেন। ৫৪ হিজরীতে ইন্তেকাল।

৩. উম্মুল মুমিনীন আয়েশা রা.। আবু বকর সিদ্দীক রা.-এর কন্যা। আবু বকর সিদ্দীক রা. এমনভাবে তার জান-মাল ইসলাম  ও নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে কোরবান করেছেন যে, নবীজী বলতেন, আমি সবার অনুগ্রহের প্রতিদান দিয়ে দিয়েছি কিন্তু আবু বকরের খিদমতের প্রতিদান আল্লাহই তাকে দান করবেন।

আবু বকর সিদ্দীক রা. তাঁর কন্যা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দিতে চাইলেন এবং বললেন, আমার জীবনের তিনটি আশা। একটি এই যে, আমার কন্যা আপনার ঘরনী হবে। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহ তাআলার আদেশে তার ইয়ারে গারের ইচ্ছা মঞ্জুর করলেন।

উম্মুল মুমিনীন ২য় হিজরীতে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর ঘরে আসেন।

পিতা যেমন ইসলামের জন্য বড় বড় অবদান রেখেছেন কন্যাও তেমনি কুরআন-সুন্নাহ্য় সুপন্ডিত হয়েছিলেন। বড় বড় সাহাবী ইলমের জটিল বিষয়সমূহ তাঁর কাছে জিজ্ঞাসা করতেন। দুই হাজার দশ হাদীস তাঁর সূত্রে বর্ণিত হয়েছে। (মুহাদ্দিসগণ সনদসহ হাদীস গণনা করেন। এ জন্য এক হাদীসের একাধিক সনদ হলে তা একাধিক হাদীস গণ্য হয়) ৫৭ হিজরীতে ইন্তেকাল।

৪. উম্মুল মুমিনীন হাফসা রা.। উমর ফারূক রা.-এর কন্যা। প্রথম স্বামীর সঙ্গে হাবাশায় হিজরত করেছিলেন এরপর মদীনায় হিজরত করেন। তার স্বামী গযওয়ায়ে উহুদে যখমী হয়ে ইন্তেকাল করেন।

৩য় হিজরীতে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। অত্যন্ত ইবাদতগুযার ছিলেন। ৪৫ হিজরীতে ইন্তেকাল।

৫. উম্মুল মুমিনীন যায়নাব বিনতে খুযায়মা রা.। তাঁর প্রথম বিবাহ তুফাইল ইবনে হারিছের সঙ্গে হয়েছিলেন। এরপর উবাইদা ইবনে হারিছের সঙ্গে। দুজনই ছিলেন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর চাচাতো ভাই। তৃতীয় বিবাহ হয় আবদুল্লাহ ইবনে জাহাশ-এর সঙ্গে। ইনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ফুপাত ভাই। উহুদ যুদ্ধে শহীদ হন। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ৩য় হিজরীতে তাকে বিয়ে করেন। বিয়ের পর মাত্র তিন মাস জীবিত ছিলেন। দরিদ্র ও অনাথদের প্রতিপালন করতেন। এজন্য তাঁর উপাধী ছিল উম্মুল মাসাকীন অনাথকুল জননী। ৪র্থ হিজরীতে শাহাদাত।

৬. উম্মুল মুমিনীন উম্মে সালামা রা.। প্রথম বিবাহ আবু সালামা আবদুল্লাহ ইবনুল আসাদের সঙ্গে হয়েছিল। আবু সালামা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর ফুপাতো ও দুধ ভাই ছিলেন।

এই স্বামীর সঙ্গে তিনি হাবাশায় হিজরত করেছিলেন। এরপর মদীনায় হিজরত করেন। মক্কা থেকে মদীনা পুরো পথ একা অতিক্রম করেন।

আবু সালামা উহুদ যুদ্ধে আহত হয়ে ইন্তেকাল করেন। তাঁর চার সন্তান ইয়াতীম হয়ে গেল। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদের অসহায়ত্বের উপর সহানুভূতিশীল হয়ে তাকে বিয়ে করেন।

উম্মুল মুমিনীনদের মধ্যে সবশেষে ৫৯ হিজরীতে (অধিক বিশুদ্ধ মত অনুযায়ী ৬২ হিজরীতে) ইন্তেকাল।

(চলবে ইনশাআল্লাহ)

 

 

advertisement