মুহাররম ১৪৩৬   ||   নভেম্বর ২০১৪

ছাত্রজীবনের গুরুত্ব

মুফতী মুহাম্মাদ শফী রাহ.

 

মাসনূন খোতবার পর

আমি কী করব! নিয়ত তো ছিল প্রতি সপ্তাহেই আমি আমার তালিবুল ভাইদের নসীহত করব। কিন্তু রোগ-ব্যাধি এবং অন্যান্য চিন্তা ও পেরেশানী একের পর এক  লেগেই আছে। একারণে গত তিন সপ্তাহ ধরে উপস্থিত হতে পারিনি। আজ অনেকদিন পর আপনাদের সাথে বসতে পেরেছি।

  لكل شيء آفة و للعلم آفات   একথা শৈশবে কোথায় যেন শুনেছি। এখন স্বচক্ষে দেখতে পাচ্ছি। প্রতিবন্ধকতা তো সব কাজেই থাকে কিন্তু ইলমের পথে প্রতিবন্ধকতা থাকে সবচেয়ে বেশী। আজ সেসকল প্রতিবন্ধকতার মধ্য দিয়ে দিন অতিবাহিত করছি। মনে একটুও শান্তি নেই। সারাক্ষণ একটার পর একটা চিন্তা লেগেই থাকে।

জীবনের মূল্য

প্রিয় ছাত্র ভাইয়েরা!

  আমি সব সময় যে কথাটি বলে এসেছি এবং এখনো যে কথাটি বলতে চাচ্ছি- তা হল, সময়ের মূল্য উপলব্ধি করার চেষ্টা করুন। সময় আল্লাহ তাআলার অনেক বড় নেআমত। এ নেআমত একবার হারিয়ে গেলে আর ফিরে আসে না। সময় অতিবাহিত হচ্ছে। সময়  প্রবাহিত হচ্ছে। আপনার দৃষ্টান্ত হল বরফ-বিক্রেতার মত। বরফ বিক্রেতার মূলধন সারাক্ষণ নিঃশেষ হচ্ছে। জনৈক বুযুর্গ বলেন, বরফের দোকানে গিয়ে আমার সূরা আসরের হাকীকত বুঝে এসেছে। আল্লাহ তাআলা বলেছেন, ‘‘সময়ের শপথ! নিশ্চয় মানুষ ক্ষতির মধ্যে রয়েছে।’’ বুযুর্গ বলেন, মানুষ যে কীভাবে ক্ষতির মধ্যে রয়েছে, আমি বরফের দোকানে গিয়ে তার উজ্জ্বল দৃষ্টান্ত দেখতে পেয়েছি। বরফ ব্যবসায়ীর মূলধন সারাক্ষণ গলে গলে শেষ হতে থাকে। কেউ কিছু কিনলেও শেষ হয়, না কিনলেও হয়। তবে যা বেচা হল, তার বিনিময়ে অর্থ আসে। আর যা বেচার আগেই গলে যায় তার বিনিময়ে কোনো অর্থ আসে না।

  মানুষের জীবন সম্পূর্ণই বরফের মত। প্রতি নিঃশ্বাসে একটি করে মুহূর্ত বিয়োগ হচ্ছে। প্রতি মুহূর্তে আমাদের জীবন ছোট হচ্ছে। মানুষ বলে বয়স বাড়ছে। মাশাআল্লাহ সত্তর বছর হয়ে গেছে। কিন্তু বাস্তব কথা হল, যার যত বয়স বাড়ছে তার হায়াত তত কমছে। আমরা ছোট বেলায় একটি কবিতা পড়েছি-

غافل تجھے گھڑیاں يہ دیتا ہے منادی

گردوں نے گھڑی عمرکی اک اور گھٹا دی

 

  ‘‘হে উদাসীন! ঘড়ির কাটা তোমাকে ডেকে ডেকে বলছে। ঘড়ির প্রতিটি সেকেন্ড তোমার জীবন  থেকে একেকটি মুহূর্তকে কমিয়ে দিচ্ছে।’’

  ঘড়িতে ঘন্টা বেজেছে। এর অর্থ, তোমার জীবন  থেকে আরো একটি ঘণ্টা কমে গেল।

মানুষ এবং ব্যবসা

  আমি এখন যা বলছি, তা নিছক কোনো কবির কল্পনা নয়। এটি হাদীসের মর্ম। হাদীসের ছাত্ররাও এখানে আছে। তারা ভালো করেই জানে, হাদীস শরীফে এসেছে-

 كل يغدو فبائع نفسه فمعتقها أو موبقها  প্রতিটি মানুষ যখন সকালে বের হয়, তখন সে  ব্যবসায়ী হিসেবেই বের হয় এবং ব্যবসার জন্যই বের হয়। কিন্তু কিসের ব্যবসা? কাপড়ের ব্যবসা? না। খাবারের ব্যবসা? না। লোহা এবং তৈজস পত্রের ব্যবসা? না। বরং নিজের জীবনের ব্যবসা, নিজের শক্তি-সামর্থ্য, মেধা, সময় ও শ্রমের  ব্যবসা।

   তোমরা নিজেদেরকে ব্যবসায় খাটিয়েছ। এই ব্যবসার ফলাফল কী? যদি ব্যবসায়ী সচেতন হয় তাহলে সে আখেরাতের আযাব থেকে নিজেকে বাঁচাবে। যখন সে ঘর থেকে বের হবে এই নিয়তে বের হবে যে, আমি একজন সফল ব্যবসায়ী হব এবং অবশ্যই কিছু উপার্জন করে নিয়ে আসব। আর প্রকৃত লাভ তো আখেরাতের লাভ। যদি সে আখেরাতের আযাব থেকে নিজেকে বাঁচাতে পারে তাহলে  সে সফল। আর যদি বাঁচাতে না পারে তাহলে নাকাম, ব্যর্থ। হাদীসের শব্দ হল,    فمعتقها أو موبقها -হয়ত সে নিজেকে আযাদ করে  নেবে অথবা ধ্বংস করে দেবে।

  মানুষ যখন সকালে বের হয় তখন সে ব্যবসার পণ্য নিয়ে বের হয়। তার পণ্য হল তার জীবন। এই জীবন প্রতি মিনিটে প্রতি সেকেন্ডে ছোট হচ্ছে। আল্লাহ তাআলা আপনাদেরকে  যৌবন দান করেছেন। সুস্থতা দান করেছেন।  হাত পা চক্ষু কর্ণ নাসিকা ইত্যাদি সকল অঙ্গপ্রত্যঙ্গ সুস্থ রেখেছেন। যদি এখনো এসবের মূল্য বুঝে না আসে তাহলে আমার অবস্থা নিয়ে একটু চিন্তা করুন।

ছাত্রদের প্রতি ভালবাসা এবং ক্ষমাপ্রার্থনা

  আপনাদেরকে এখন যা বলব তা আমার মনের কথা। আমার হৃদয়ের বন্ধন তো আপনাদের সাথে। আপনারাই আমার শষ্যক্ষেত্র আমার আপনজন। আপনাদেরকে ঘিরে আমার জীবনের সমস্ত চাওয়া-পাওয়া। আমার মনে চায়, প্রতিদিন  আপনাদের সাথে কথা বলি, সাক্ষাৎ করি।   আপনাদের  মনের কথা শুনি এবং আমার মনের কথা বলি। কিন্তু আমি অক্ষম। আমার সময় ফুরিয়ে এসেছে। জীবনের সুযোগগুলো হাতছাড়া হয়ে গেছে। এখন আগের মত চলাফেরা করার শক্তি নেই। কখনো সুযোগ হয় কথা বলার, আবার কখনো সুযোগ হয় না। এখন আমি মাযূর হয়ে গেছি। আপনাদের প্রতি  আমার আন্তরিক উপদেশ এটাই-

من نہ كردم شما حذر بكنيم

অর্থ: আমরা কিছু করতে পারলাম না। তোমরা কিছু করার চেষ্টা কর।

  যদি আপনারা জীবনকে মূল্যায়ন না করেন তাহলে একদিন ভুগতে হবে। সুতরাং সময়কে মূল্য দিন। কিছু করার, কিছু হওয়ার এখনই সময়। যৌবন হচ্ছে জীবনের বসন্তকাল। আল্লাহ  আপনাদের এ যৌবন দান করেছেন। যদি ভাল হতে চান তাহলে মনে  রাখবেন, ভাল হওয়ার এখনই সময়। আবার যারা খারাপ হয় তারা এই বয়সেই খারাপ হয়।

ভালো কিংবা খারাপ হওয়ার সময়

  আমাদের অনেক তালিবুল ইলম উদাসীনতায় ডুবে আছে। তারা মনে করে, এখনও তো ছাত্র। ছাত্রজীবন স্বাধীন জীবন। কর্মজীবনে যখন প্রবেশ করব তখন সব করব। কিন্তু বাস্তব কথা হল, যে এখানে ঠিক হবে না, সে কোথাও ঠিক হবে না।

  আল্লাহ তাআলার কুদরতে তো সবকিছুই হতে পারে। আল্লাহ চাইলে সত্তর বছরের কাফেরকেও এক মুহূর্তে  ওলী বানিয়ে দিতে পারেন। আল্লাহর কুদরতকে অস্বীকার করা তো কুফ্র। কিন্তু সুন্নাতুল্লাহ এই যে, ইলমের মুসাফিরদের জন্য ছাত্রজীবনই হচ্ছে ভালো কিংবা মন্দ হওয়ার সময়। আলিমে দ্বীন হতে চাও, মুহাক্কিক হতে চাও- সব এই সময়ের মধ্যেই হতে হবে। আপনারা আমাকে টুকটাক যা কিছু করতে দেখেন সবই ছাত্রজীবনের মেহনতের বরকত। আল্লাহর শোকর ছাত্রজীবনে আমি কখনো সময় নষ্ট করিনি। আলহামদুলিল্লাহ ছাত্রজীবনকে আমরা ইলম অর্জনের পেছনে ব্যয় করেছি।

  ছাত্রজীবনে আমাদের পার্থিব কোনো কিছু হাসিল করার চিন্তা ছিল না, সাংসারিক কোনো ঝামেলা ছিল না। কারো সাথে দোস্তী কিংবা দুশমনীও ছিল না। কোনো সভা-সমাবেশে যোগদানের ফিকিরও ছিল না। ছাত্রজীবনে কিতাব মুতালাআ করা ছাড়া আমাদের আর কোনো কাজ ছিল না। আলহামদুলিল্লাহ উস্তাদজীবনে ছাত্রজীবনের সেই মেহনতের সুফল অনুভব করতে পেরেছি। ছাত্রজীবনের মেহনতের মাধ্যমে যে যোগ্যতা হয়েছিল, মুতালাআর দ্বারা যা আরো বেড়েছিল তা-ই এখনও আমার পুঁজি। আমার শিক্ষকতার জীবনে কিতাব দেখার প্রয়োজনীয়তা খুব কমই হয়েছে। কারণ ছাত্রজীবনে কিতাবের উপর বেশ জোর দেয়া হয়েছিল। ফলে শিক্ষকজীবনে দরসী কিতাবে খুব বেশী সময় দিয়ে মুতালাআর প্রয়োজন হত না। হ্যাঁ, সাধারণ পড়াশোনা অনেক হত।

  তো ভাই! আমি বলতে চাচ্ছিলাম, আপনাদের পড়াশোনার গোটা সময় এটা। যদি এই সময়কে কাজে না লাগান তাহলে জীবনভর কাঁদতে হবে। তারপরও কোনো লাভ হবে না। যে সময় গত হয়েছে তার ক্ষতিপূরণ আর এ জগতে সম্ভব নয়।

  ফিরে আসি মূল আলোচনায়। আমি একটি আয়াত পড়েছিলাম। আমি চেয়েছিলাম, আজকের মজলিসে অন্তত এই আয়াতের  তাফসির স্পষ্ট হয়ে যাক। কিন্তু সময় অনেক চলে গেল।  তোমাদের কি মনে আছে,  আমি কী বলছিলাম? আমার স্মৃতিশক্তি ধীরেধীরে কমে যাচ্ছে। কিছুই আর আগের মত মনে থাকে না। আমি এই আয়াতটি পাঠ করেছিলাম-

فَلَوْلَا نَفَرَ مِنْ كُلِّ فِرْقَةٍ مِنْهُمْ طَائِفَةٌ لِيَتَفَقَّهُوا فِي الدِّينِ وَلِيُنْذِرُوا قَوْمَهُمْ إِذَا رَجَعُوا إِلَيْهِمْ لَعَلَّهُمْ يَحْذَرُونَ

এটা কুরআনের বালাগাতের পূর্ণাঙ্গতা যে, এই আয়াতে সবকিছু এসে গেছে। এই আয়াতে আমাদের পূর্ণ নেসাব এসে গেছে। একজন আলিম, একজন শিক্ষক ও একজন দায়ীর নেসাবে যিন্দেগী এবং মানযিল কী হবে, সবই এসে গেছে। একজন তালিবুল ইলম তার ছাত্রজীবনের শুরু থেকে নিয়ে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত কীভাবে কাটাবে সব কিছুই রয়েছে এই আয়াতে।

লক্ষ্য অর্জনের প্রতি একাগ্রতা

  দ্বীনী ইলমের উদ্দেশ্য কখনো শুধু পড়া নয়, বরং দ্বীনী প্রজ্ঞা তথা তাফাক্কুহ ফিদ্দীন অর্জন করা। কুরআনের দাবী হল, সর্বদা এমন জামাত থাকতে হবে যারা তাফাক্কুহ ফিদ্দীন অর্জনের জন্য নিজেদের জীবনকে ওয়াকফ করে দেবে। এই জামাতকে মুজাহিদ ও গাযীদের জামাত থেকে পৃথক করে উলেস্নখ করা হয়েছে।  আপনারা জানেন, ذروة سنام الدين الجهاد   অর্থাৎ, জিহাদ হচ্ছে দ্বীনের সর্বোচ্চ চূড়া। ইসলামে জিহাদের অনেক গুরুত্ব। জিহাদের সওয়াবের কোনো সীমা পরিসীমা নেই। কিন্তু তালিবুল ইলমদের তা থেকে আলাদা রাখা হয়েছে। কিছু লোক শুধু এই কাজের জন্য ফারেগ হয়ে যাবে। তারা আর কোনো কাজ করবে না। কারণ দ্বীনী প্রজ্ঞাসম্পন্ন আলিমে দ্বীন সকলেই এ ব্যাপারে একমত এবং অভিজ্ঞতাও একথার সাক্ষ্য দেয় যে, জিহাদ ও ইল্ম দ্বীনের দুটি ভিন্ন ভিন্ন চূড়া এবং দুটো কখনোই একসাথে আঞ্জাম দেয়া সম্ভব নয়। ইলম তো কেবল তখনই অর্জিত হতে পারে যখন এর সাথে অন্য কোনো ব্যস্ততা না থাকে। তালিবুল ইলমের অন্তর জুড়ে থাকবে শুধু ইলমের প্রতি আগ্রহ ও ভালবাসা। যখন  সে নিজের সময়, শক্তি-সামর্থ্য, মেধা ও শ্রম পূর্ণরূপে ইলমের পেছনে ব্যয় করবে তখন হয়ত তার অল্প পরিমাণ ইলম অর্জিত হবে। ছাহেবে হিদায়ার শাগরিদ আল্লামা যারনুজী রাহ. তালিমুল মুতাআল্লি কিতাবে লিখেছেন-

العلم لا يعطيك بعضه حتى تعطيه كلك

  তুমি যতক্ষণ না ইলমের জন্য তোমার সর্বস্ব দেবে, ইলম ততক্ষণ পর্যন্ত তোমাকে কিছুই দেবে না।

  এই যখন অবস্থা, তখন তুমি যদি তোমার সকল সময় অন্যান্য কাজে খরচ করে ফেল তাহলে তুমি তো ইলমের ছায়াও দেখতে পাবে না। আল্লাহর ওয়াস্তে একটু চিন্তা করুন, আপনারা এই কাজের জন্যই এসেছেন। অর্থাৎ আল্লাহ এবং আল্লাহর রাসূলের বিধানাবলী শেখা ও বোঝাই আপনাদের কাজ। আমি কুরআনের আয়াত পাঠ করে শোনাচ্ছি-

فَلَوْلَا نَفَرَ مِنْ كُلِّ فِرْقَةٍ مِنْهُمْ طَائِفَةٌ لِيَتَفَقَّهُوا فِي الدِّينِ

  ‘‘প্রত্যেক বড় জামাত থেকে একদল লোক কেন বের হয় না দ্বীনী প্রজ্ঞা অর্জনের জন্য ?’’ মুজাহিদ ও গাযীদের জামাত থেকে আলাদা করে আপনাদেরকে এই কাজের জন্যই বের করা হয়েছে। অর্থাৎ মুজাহিদরা জিহাদে মশগুল থাকবে আর ছাত্ররা মগ্ন থাকবে পড়াশোনায়। কারণ পড়ালেখা ও অন্যান্য কাজ কখনো একসাথে চলতে পারে না। পড়ালেখা এবং জিহাদও একসাথে চলতে পারে না। যদিও জিহাদ দ্বীনের অনেক বড় কাজ, তারপরও পড়ালেখা ও জিহাদ একসাথে চলতে পারে না। তাইতো আল্লাহ রাববুল আলামীন জিহাদকে ফরযে কিফায়া সাব্যস্ত করেছেন। প্রত্যেকের উপর জরুরী করে দেননি। বরং একদল করলেই সকলের পক্ষ থেকে আদায় হয়ে যাবে।

ফরযে কেফায়ার হাকীকত

  ফরযে কেফায়া হল এমন কাজ যা জরুরী বটে কিন্তু সকলের একসাথে তাতে  অংশগ্রহণ করা জরুরী নয়। এখানে কর্মবণ্টননীতি অবলম্বন  করতে হয়। কেউ এই কাজ করবে আর কেউ সেই কাজ করবে। যাবতীয় ফরযে কেফায়া কাজের সারকথা এটাই। ফরযে কেফায়া আপন জায়গায় অবশ্যই ফরয। কিন্তু তাই বলে যদি সকলেই সেই কাজে লেগে যায়, তাহলে দুনিয়ার অন্যান্য কাজ আঞ্জাম দেবে কারা? তাই কেউ জিহাদ করবে, কেউ দাওয়াতের কাজ করবে, কেউ ইলম শিখবে, কেউ ইলম শেখাবে অর্থাৎ বিভিন্নজন বিভিন্ন কাজে মশগুল থাকবে। এভাবে দ্বীনের কাজগুলো সকলের মধ্যে ভাগ হয়ে যাবে। 

  কুরআনে কারীমের ফায়সালা এটাই সাব্যস্ত করে যে, ছাত্রদেরকে জিহাদ থেকে পৃথক রাখা হবে। আল্লাহর ওয়াসেত্ম একটু চিন্তা করুন। জিহাদের  চেয়ে গুরুত্বপূর্ণ কোনো কাজ তো ইসলামে নেই। ইসলামের পঞ্চম রুকন হচ্ছে জিহাদ। আর এই জিহাদ থেকে ছাত্রদেরকে পৃথক করে বলা হচ্ছে, তোমরা জিহাদে যেও না । বরং তোমরা তাফাক্কুহ ফিদ্দীন অর্জন কর। কারণ নিজের সময় শক্তি সামর্থ্য পূর্ণরূপে ব্যয় করা ছাড়া  তাফাক্কুহ অর্জিত হয় না।

তালিবুল ইলম এবং নফল নামায

  এটি একটি স্বতসিদ্ধ কথা যে, ছাত্রজীবনে ছাত্ররা পড়ালেখা ছাড়া আর কোনো কাজ করবে না। কাজ তো কাজ, তারা নফল যিকির শোগল -যা খালেস ইবাদত- আমাদের আকাবিরগণ তো ছাত্রদেরকে সেগুলো থেকেও দূরে রাখতেন। খোলাসাতুল ফাতাওয়া খুলে দেখুন -খোলাসাতুল ফাতাওয়ার মুসান্নিফ হিদায়ার মুসান্নিফের সমসাময়িক ছিলেন- তাতে এই ইবারত লেখা আছে,

كنا نضرب على أن نسبح التسبيح

  বেশী সম্ভব ইবারতটি এমনই হবে। অর্থাৎ ছাত্রযামানায় আমাদের উসত্মাযগণ আমাদের খোঁজখবর নিতেন। যদি দেখতেন আমরা সালাতুত তাসবীহ পড়ছি, তাহলে আমাদেরকে প্রহার করতেন। সালাতুত তাসবীহ নামায কি কোনো গুনাহের কাজ ? বরং অনেক বড় সওয়াবের কাজ। হাদীসে তার ফযীলতের কথা বর্ণিত হয়েছে। কিন্তু তালিবুল ইলমের জন্য সালাতুত তাসবীহ হল মুতালাআ।

তালিবুল ইলম এবং বায়আত

  হযরত গাঙ্গুহী রাহ. এবং আমাদের অন্যান্য আকাবিরগণ ছাত্র অবস্থায় কাউকে  বাইআত করতেন না। ছাত্রদের কেউ বাইআত হতে চাইলে বলতেন, আগে পড়ালেখা শেষ কর। কেননা পড়ালেখা এবং যিকির আযকার একসাথে হয় না।

  আমার নিজের কথাই বলি, আমি তখন হিদায়া পড়ি। শাইখুল হিন্দ রাহ. রাজনীতির ময়দানে নেমে আসেন এবং ইংরেজদেরকে এদেশ থেকে খেদানোর আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন। তখন আমি একদিন আরয করলাম, হযরত! আমাকে বাইআত করে নিন। হযরত বললেন, যখন ফারেগ হবে, তখন বাইআত করব।

  এটা আমার শৈশবের ঘটনা। এসকল আন্দোলন তখন পুরোপুরি বুঝতাম না। রেশমী রুমাল আন্দোলন এবং আরো কত কত আন্দোলন হল! সমগ্র ইসলামী বিশ্বকে শাইখুল হিন্দ রাহ. এক করে ফেলেছিলেন। হিন্দুস্তান থেকে আফগানিস্তান এবং তুরস্ক পর্যন্ত সব দেশকে এক করে ফেলেছিলেন। সকল মুসলমানকে ইংরেজদের বিরুদ্ধে এক প্লাটফর্মে দাঁড় করিয়েছিলেন। এক পর্যায়ে এমন হয়েছিল যে যদি একযোগে হামলা করতেন তাহলে ইংরেজরা বিলীন হয়ে যেত। কিন্তু এর আগেই বিশ্বাসঘাতকদের কারণে সব পরিকল্পনা ফাঁস হয়ে যায়। এই বিশ্বাসঘাতকতা আমাদের মুসলমানরাই করেছে। অবশেষে শাইখুল হিন্দ রাহ. গ্রেফতার হলেন এবং চার বছর মাল্টায় বন্দী থাকলেন।

  যাইহোক, আমি বলছিলাম, আমি যখন ছাত্রজীবনে হযরতের কাছে বাইআতের দরখাস্ত করলাম, হযরত আমাকে বাইআত করতে অস্বীকার করলেন। যখন মাল্টার বন্দীজীবন থেকে মুক্তি লাভ করলেন, তখন আবার বাইআত হওয়ার দরখাস্ত করলাম -আমি তখন পড়ালেখা সমাপ্ত করেছি এবং শিক্ষকতা করি- হযরত আমার দরখাস্ত কবুল করলেন।

  আমাদের আকাবিরদের অবস্থা এমনই ছিল। তারা নিজেরা সবকিছুই করতেন। কিন্তু ছাত্রদের জন্য কখনো ছাত্র অবস্থায় অন্য  কোনো কাজে মশগুল হওয়াকে পছন্দ করতেন না। আমাকেও শায়খুল হিন্দ রাহ. ছাত্র অবস্থায় বাইআত করেননি কিন্তু ফারাগাতের পর ঠিকই বাইআত করেছেন।

শায়খ ফরীদুদ্দীন গঞ্জেশকর রাহ.-এর বাইআত হওয়ার ঘটনা

  এটা এ যুগের কোনো ঘটনা নয়। এটি অনেক আগের ঘটনা। শায়খ ফরীদুদ্দীন রাহ. অনেক বড় একজন আল্লাহওয়ালা ছিলেন। তিনি আমাদের চিশতিয়া সিলসিলার অনেক বড় একজন শায়েখ। তিনি মূলতানে পড়ালেখা করেছেন। মূলতান ইলমের শহর হিসাবে সবসময় প্রসিদ্ধ ছিল। একবার কুতুব বখতিয়ার কাকী মূলতান তাশরীফ আনেন। তাঁর আগমনের খবর শুনে ফরীদুদ্দীন রাহ.-এর ইচ্ছা হল, তাঁর হাতে বাইআত হবেন এবং তিনি গিয়ে বখতিয়ার কাকী রাহ.-কে তার ইচ্ছার কথা জানালেন। বখতিয়ার কাকী রাহ. জবাব দিলেন, তুমি আগে পড়ালেখা সমাপ্ত কর। তারপর দিলস্নী আস। আমি তোমাকে বাইআত করব। সুতরাং তিনি তাই করলেন। যখন পড়ালেখা সমাপ্ত হল তখন দিলস্নী গিয়ে বখতিয়ার কাকী রাহ.-এর হাতে বাইআত হলেন। বাইআত হওয়ার পর আল্লাহ তাকে কত উঁচু মাকাম দান করেছেন, তা তার জীবনী পাঠকারী সকলের জানা আছে। আল্লাহ তাকে অনেক গুণ ও বৈশিষ্ট্য দান করেছিলেন। বখতিয়ার কাকী রাহ.-এর যেসকল খলিফা রয়েছেন তার মধ্যে শ্রেষ্ঠ তিনিই।

সালাফের ছাত্রজীবন

  আপনারা বড়দের যে কারো জীবনী পাঠ করুন, দেখবেন ছাত্রজীবনে তার প্রধান ব্যস্ততা ছিল পড়ালেখা। শাইখুল হিন্দ রাহ. যখন মাল্টার কারাগারে বন্দী তখন এক ইংরেজ তার কাছে গিয়েছিল তদন্ত রিপোর্ট তৈরী করার জন্য। শাইখুল হিন্দ রাহ.-কে জিজ্ঞাসা করা  হয়েছিল, আপনি কী কী পরিকল্পনা তৈরী করেছিলেন? শাইখুল হিন্দ রাহ. একে একে সব পরিকল্পনা বলে দিলেন। কারণ, তখন সবকিছুই জানাজানি হয়ে গিয়েছিল। ইংরেজ অফিসারটি মাল্টা থেকে ফিরে এসে রিপোর্ট দিল, আমি বিস্ময়ে হতবাক হয়ে গেলাম। এই বৃদ্ধ লোকটি, যার গোটা জীবনই কেটেছে মাদরাসার চার দেয়ালের ভেতরে, যে কখনো রাজনীতিতে অংশগ্রহণ করেনি, জীবনের আশিটি বছর যে পড়া পড়ানোর মধ্যে কাটিয়ে দিয়েছে, কখনো কোনো মন্ত্রী-এমপির সাথে সাক্ষাৎও করেনি, কোনো রাজনৈতিক দল কিংবা কোনো রাষ্ট্রদূতের সাথে যার কখনো কোনো মতবিনিময় হয়নি, সে কীভাবে এমন ভয়াবহ নীলনকশা তৈরী করতে পারে! আর কয়টা দিন যদি তারা পেত তাহলে আমাদের পরাজয় ছিল সুনিশ্চিত।

সাধনা ও একাগ্রতার সুফল

  তো শাইখুল হিন্দ রাহ. এসকল কাজ করেছেন ছাত্রজীবন সমাপ্ত হওয়ার পর। ছাত্রজীবনে ছাত্রজীবনের হক আদায় করেছেন। তখন জানতেনও না, রাজনীতি কোন্ প্রাণীর নাম? এবং বাইরের দুনিয়ায় কী কী ঘটছে? তাছাড়া শাইখুল হিন্দ রাহ. হযরত মাওলানা কাসিম নানুতবী রাহ.-এর নিকট সফরে-হযরে সর্বাস্থায় ছিলেন। নানুতবী রহ.-এর মৃত্যুর পর হযরত মাওলানা রশিদ আহমদ গাঙ্গুহী রহ.-এর খেদমতে দুবছর অতিবাহিত করেন। এ সব কাজ শেষ করার পর তিনি রাজনীতির ময়দানে অবতীর্ণ হন। তো ভাই! আল্লাহ তাআলা এই দ্বীন এবং এই ইলমের মধ্যে এই যোগ্যতা রেখেছেন, যারা নিজেদেরকে ইলম চর্চায় মশগুল রাখবে, আল্লাহ তাদের জন্য রাস্তা খুলে দেবেন। আল্লাহ তাআলা বলেন-

والذين جَاهَدُوا فينا لَنَهْدِيَنَّهم سُبُلَنا

 ‘‘যারা পরিশ্রম করে আমার পথে, আমি অবশ্যই তাদেরকে পথ প্রদর্শন করব।’’

তাই তো শাইখুল হিন্দ রাহ.-কে ইমাম বানানো হয়েছে। অথচ শাইখুল হিন্দ রাহ. সারা জীবনে ইতিপূর্বে কখনো রাজনীতি করেননি। বলতে পারবেন না রাজনীতি কাকে বলে?  গোটা জীবন কাটিয়ে দিয়েছেন মাদরাসায় এবং খানকায়। কিন্তু যখন জিহাদের সময় এল, জিহাদের প্রতি পূর্ণ মনোযোগ নিবদ্ধ করলেন এবং মানুষের সাথে মেলামেশা শুরু করলেন। তখন আল্লাহ তার জন্য রাসত্মা খুলে দিলেন।

(চলবে ইনশাআল্লাহ)

 

 

 

 

 

advertisement